নূর-ই-আলম সিদ্দিক
নাগেশ্বরীতে চলমান বন্যায় ব্যাপক ক্ষতির আশঙ্কা আমন চাষীরা। বন্যার পানি তাদের বাড়িতে না আসলেও ডুবে গেছে নদী তীরবর্তী চরাঞ্চল সহ নদী পার্শ্ববর্তী এলাকার নিচু জমির আমন ক্ষেত। গত ১০দিন ধরে কখনো হালকা,কখনো মাঝারি আবার কখনো মুষলধারে বৃষ্টিপাত ও উজানী ঢলে সৃষ্ট বন্যায় ডুবে হয়ে গেছে উপজেলার বেরুবাড়ী ইউনিয়নের খামার নকুলা মাদার দোলা ও ভুসির দোলা,পিয়ামারির দোলা,বামনডাঙ্গা ইউনিয়নের বোয়ালের ডারা, সেনপাড়া, অন্তাইপাড়, পৌরসভার পূর্ব সাঞ্জুয়ারভিটা, ভৈসতুলি, মেছনিরপাড়, মনিরচর, হরিরপাট, বানুরখামার, পয়রাডাঙ্গা, চৌবাড়ী পয়রাডাঙ্গা,কেদার ইউনিয়নের বিষ্ণপুর, সাতানা, কচাকাটা ইউনিয়নের তরিরহাট, শৌলমারী, ধনিরামপুর, বল্লভেরখাষ ইউনিয়নের কৃষ্ণপুরসহ বিভিন্ন ইউনিয়নের বিস্তীর্ণ আমন ক্ষেত। বন্যা কবলিত এসব এলাকার ডুবে যাওয়া আমন ক্ষেতগুলো থেকে নিচু দ্রুত পানি নেমে না গেলে কৃষকেরা বড় ধরনের ক্ষতি ও খাদ্য সংকটের মুখে পড়তে পারে বলে মন্তব্য করছেন অনেকেই।

বেরুবাড়ি ইউনিয়নের বাবু মিয়া জানান, বর্গা ও লিজ নেওয়া ৪ বিঘা জমির ধানক্ষেত পচে নষ্ট হওয়ার উপক্রম। এদিকে নতুন করে বীজতলা তৈরি, চাড়া উৎপন্ন করে তা ক্ষতিগ্রস্ত জমিতে লাগানোর সময় পেরিয়ে গেছে। ক্ষেত নষ্ট হলে বিনিয়োগকৃত মূলধন হারিয়ে ঋণগ্রস্ত হয়ে যেতে হবে বলেও তিনি উল্লেখ করেন। একই অবস্থা ওই এলাকার শামছুল হক, কমল চন্দ্র, মতিয়ার রহমান, বামনডাঙ্গার নরেন রায়, মধুসূদন, বিষ্ণুপদ সেন, পৌরসভার পূর্ব সাঞ্জুয়ারভিটার শহিদুল ইসলাম, আনিছুর রহমান স্বপনসহ অনেকেই। কেদার ইউনিয়নের সাতানার আব্দুস সামাদ জানান, ১০ বিঘা জমিতে আমন চাষ করেছি। সবগুলো ১০ দিন থেকে পানির নিচে রয়েছে। হয়তো পঁচেও গেছে এতদিনে। এবার যে কিভাবে দিন সংসার চলবে আল্লাহই জানেন। একই ইউনিয়নের চর টেপারকুটির সোহেল জানান, ধান গারার পরের দিনই বানত ডুবি গেছে। এবার মনে হয় চাউল কিনি খাওয়া লাগবে। কচাকাটা ইউনিয়নের কৃষক বাবু জানান,বন্যায় ধান সব শেষ। যে দু’একটি ক্ষেত ডোবার বাকি আছে সেটাও বা কোন্ সময় ডুবে যায়।

বন্যায় আমনের সার্বিক বিষয়ে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা শাহরিয়ার হোসেন জানান, এবারে উপজেলায় ২৪ হাজার ২২০ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। বন্যায় তলিয়ে গেছে ৪ হাজার ৭৮৫ হেক্টর ধানক্ষেত। বন্যার পানি নেমে গেলে ক্ষতির পরিমাণ নিরূপণ করা হবে।

০১৭১৩৩২৫৫৯০/০১.০৯.২১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *