আশানুর রহমান আশা বেনাপোল।
ভারতে প্রবেশের অপেক্ষায় তিন দিন যাবৎ এক নারী বেনাপোল চেকপোষ্টে অবস্থান করছে। নীলা বচ্চন (৩৬) নামে ওই নারীর কাছে কোন পাসপোর্ট নাই। তবে সে ভারতীয় নাগরিক বলে জানায়। এদিকে তার কাছে টাকা না থাকায় সে গত দুইদিন রাস্তার উপর অর্ধাহারে অনাহারে দিন কাটাচ্ছে।

বেনাপোল চেকপোষ্ট জামে মসজিদের পাশে ফুটপাতে বসে আছে নীলা বচ্চন। তার গায়ে একটি টি শার্ট পরনে প্যান্ট সাথে আছে একটি ল্যাগেজ। কথা প্রসঙ্গে নীলা বলে গত তিন দিন সে একটি হোটেলে ছিল। তার কাছে কোন পাসপোর্ট নাই। যে পাসপোর্টটি ছিল তার তার মায়ের সাথে রাগারাগি করে ছিড়ে ফেলেছে। তার বাড়ি দিল্লি। সে ছোট বেলায় এদেশে এসে তার ছোট মায়ের কাছে থেকে যায়। সেই থেকে তার দুই একবার ভারতে যাতায়াত ছিল। সম্প্রতি সে যাশোর বালিয়াডাঙ্গা এলাকায় একটি বিস্কুট কারখানায় কাজ করত। সেখানে তার সাথে ঝামেলা হওয়ায় সে ভারতে যাওয়ার উদ্দেশ্য বেনাপোল আসে। কিন্তু পাসপোর্ট ভিসা না থাকায় সে ভারতে যেতে পারছে না। তার পিতার নাম সজিব ধিভান বলে জানায়। এদিকে টাকা না থাকায় সে এই ফুটপাতে বসে আছে।

বেনাপোল ফাইভ স্টার কাউন্টর এর ম্যানেজার এবং পৌর ৯ নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারন সম্পাদক আশাদুজ্জামান আশা তাকে টাকা দিয়ে সাহায্য করতে চাওয়ায় সে তা নিতেও অস্বীকার করে। এদিকে চেকপোষ্টের অনেকে তার অসহায় অবস্থা দেখে এগিয়ে আসলেও সে কারো সাহায্য নিতে রাজী নয়। এদিকে না খাওয়ার জন্য তাকে খুব ক্লান্ত মনে হচ্ছে।
বেনাপোল চেকপোষ্ট বাজার কমিটির সাধারন সম্পাদক মিলন হোসেন বলেন তাকে গত দুই দিন যাবৎ এখানে ঘুরাঘুরি করতে দেখা যাচ্ছে। তবে সে খাওয়া দাওয়ার অভাবে অসুস্থ হয়ে পড়তে পারে। এদিকে তাকে অনেকে সাহায্যের হাত বাড়ালেও সে নিতে রাজী না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *