এস.এম.রকি,খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের খানসামা উপজেলার মধ্য আঙ্গারপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এক সহকারী শিক্ষকের বিরুদ্ধে ঐ স্কুলের ছাত্রীদেরকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে।

এবিষয়ে ভুক্তভোগী ঐ স্কুলের ছাত্রীদের অভিভাবকরা বুধবার (২৫ জানুয়ারী) বিকেলে খানসামা উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা শিক্ষা অফিসার বরাবর লিখিত অভিযোগ দিয়েছে।

সেই অভিযোগ সূত্রে জানা যায়, ৪২ নং মধ্য আঙ্গারপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সিরাজুল ইসলাম মাহমুদ (৫৩) দীর্ঘদিন ধরে অসৎ চরিতার্থের নিমিত্তে ছাত্রীদের উত্ত্যক্ত করে আসছেন। পাঠদানের অজুহাতে বিভিন্ন উছিলায় ছাত্রীদেরকে অশ্লীল ভিডিও দেখানো ও যৌন হয়রানি করেন তিনি। এসব অপকর্মের কথা অভিভাবকদের জানাতে চাইলে বেত্রাঘাত ও পরীক্ষায় ফেল করে দেওয়ার হুমকি দেন ঐ সহকারী শিক্ষক।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, শ্লীলতাহানির ঘটনা ছাত্রীদের মাধ্যমে অভিভাবকরা জানতে পারলে ২৩ জানুয়ারী প্রধান শিক্ষককে মৌখিক ভাবে অবহিত করে বিচার দাবি করেন তারা।এতেও কোন সুরাহা না হওয়ায় তারা উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা শিক্ষা অফিসার বরাবর অভিযোগ দেয়।

খোঁজ নিয়ে ইতিপূর্বেও এই শিক্ষকের বিরুদ্ধে এমন অভিযোগের কথা শোনা গেছে।

এক ছাত্রীর অভিভাবক মাহফুজা বেগম বলেন, আমরা শ্রমজীবী মানুষ বাচ্চাকে স্কুলে রেখে কাজে যাই। কিন্তু শিক্ষকের কাছে ছাত্রীরা নিরাপদ না থাকায় আমরা হতবাক ও লজ্জিত। আমরা এর সুষ্ঠু বিচার চাই।

এবিষয়ে অভিযুক্ত সহকারী শিক্ষক সিরাজুল ইসলাম মাহমুদের সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি এবিষয়ে মন্তব্য করতে রাজি হননি।

ঐ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোপী চাঁদ রায় বলেন, শ্লীলতাহানির বিষয়ে ছাত্রী ও অভিভাবকদের লিখিত অভিযোগ উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। তাঁরা পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবে।

এবিষয়ে উপজেলা সহকারী শিক্ষা অফিসার অনুপম ঘোষ বলেন, এমন অভিযোগ আসলেই দুঃখজনক। ঘটনাটি গুরুত্ব সহকারে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

ইউএনও রাশিদা আক্তার বলেন, লিখিত অভিযোগের প্রেক্ষিতে উপজেলা শিক্ষা বিভাগকে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। তদন্ত প্রতিবেদন অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবে সংশ্লিষ্ট দপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *