শেখ সাইফুল ইসলাম কবির :
শতশত মানুষের নিত্য ব্যবহার্য কাঠের পুল দীর্ঘদিন ধরে মরণ ফাঁদে পরিণত হয়েছে। বাগেরহাটের মোরেলগঞ্জেনিশানবাড়িয়া ইউনিয়নের গুলিশাখালী গ্রামের ঘোপেল খালের এই পুলটি কমপক্ষে ৪ বছর ধরে ব্যবহারের অনুপযোগী হয়ে আছে। পুল রফিজ স্মৃতি মাধ্যমিক বিদ্যালয়ের সামনে হওয়ায় শিক্ষার্থীদের সুবিধার্থে ৩ বার বিদ্যালয়ের তহবীল থেকে মেরামত করানো হয়েছে। কিন্তু এখন আর ক্ষুদ্র মেরামতের পর্যায়ে নেই।প্রতিদিন প্রায় হাজার লোকের যাতায়াত এই পুল দিয়ে। দিনে দিনে ব্যবহার করার কারণে জরাজীর্ণ হয়ে পড়েছে। এতে করে জনদুর্ভোগ ও দুর্ঘটনা প্রায়ই ঘটে থাকে।
রফিজ স্মৃতি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. বেলায়েত হোসেন বলেন, এটির সুবিধাভোগী কয়েক হাজার মানুষ। খালের দুই পাড়ে রয়েছে ১০৩ নম্বর গুলিশাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়, গুলিশাখলী ফাজিল মাদ্রাসা, গুলজিয়া আলিম মদ্রাসা ও রফিজ স্মৃতি মাধ্যমিক বিদ্যালয়। বর্তমানে বিদ্যালয়গুলো বন্ধ থাকলেও এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও স্থানীয় শতশত লোকের প্রতিদিন এই পুলটি ব্যবহার করতে হয়। পুলটির ওপর নির্ভরশীল সকলে এখন পরিস্থিতির কাছে অসহায় বলেও জানান প্রধান শিক্ষক।
স্থানীয়দের অভিযোগ, জনপ্রতিনিধির উদাসীনতায় জনগুরুত্বপূর্ণ এই ব্রিজটি চরম ভগ্ন দশায় পরিণত হয়েছে। এ বিষয়ে ইউনিয়ন চেয়ারম্যান আব্দুর রহিম বাচ্চু বলেন, পুলটি প্রায় দেড়শ ফুট লম্বা। এটি মেরামতের জন্য বড় বরাদ্দ দরকার। কিন্তু এই মুহূর্তে পরিষদের তেমন তহবীল নেই। বরাদ্দ পেলে ব্যবস্থা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *