প্রতিনিধি , ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম).

গত দুদিনের টানা বৃষ্টি, প্রচণ্ড ঝড় আর দমকা হাওয়ায় ফসলের ব‍্যাপক ক্ষতির আশঙ্কা করছেন কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার কৃষক। অপরদিকে ঝড়ো হাওয়ায় উড়ে গেছে টিন সেট ঘর, ভেঙে গেছে ডালপালা ও উপড়ে পড়েছে গাছ।

আর মাত্র কয়েক দিন পরেই কৃষক তাদের পরিশ্রমের স্বপ্নের ফসল ঘরে তুলবেন।

কিন্তু হঠাৎ করে শুরু হওয়া বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় শীতকালীন সবজি, আলু, মরিচ, ভূট্রা ও সরিষার ব‍্যাপক ক্ষতি হওয়ায় দিশেহারা হয়ে পড়েছে কৃষক। চাষ করা আগাম জাতের গম বাতাসে মাটিতে নুয়ে পড়েছে। পানি জমেছে আলু, মরিচ ও সরিষার ক্ষেতে।

ক্ষতিগ্রস্থ কৃষকরা জানান, এলাকার বেশির ভাগ আলুর জমিতে অতিরিক্ত বৃষ্টির পানি বেঁধে আলুর ফলনের ব্যাপক হ্রাস পাওয়ার সম্ভবনা দেখা দিয়েছে। এতে করে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হবেন কৃষকরা।

উপজেলার নলেয়া গ্রামের কৃষক শহিদুল বলেন, ২ বিঘা জমিতে আলু চাষ করেছি। ফলন ভালো হয়েছে। কিন্তু এ অসময়ের বৃষ্টির কারনে আলুতে পঁচন ও কালো দাগ হওয়ার আশঙ্কার পড়েছি। লাভের স্বপ্ন পূরণ আর হবে না।

পাইকের ছড়া গ্রামের কৃষক মেজবাহ বলেন, আড়াই বিঘা জমিতে আগাম গমের আবাদ করেছেন তিনি। তার গম দানা বাঁধতে শুরু করেছে। কিন্তু গত দুদিনের বৃষ্টি ও দমকা হাওয়ার কারণে তার গমের ব্যাপক ক্ষতি হয়েছে। গম মাটিতে নুইয়ে পড়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, ক্ষতির পরিমাণ নির্ধারণের কাজ চলছে। বৃষ্টিতে এলাকার অনেক নিচু জমিতে পানি জমেছে। সেক্ষত্রে দ্রুত জমির পানি নিষ্কাশন করলে ক্ষতির সম্ভবনা কিছুটা কম হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *