রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ

কুড়িগ্রামের রৌমারীতে নানা আয়োজনের মধ্য দিয়ে বড়াইবাড়ী সীমান্ত সংঘর্ষের ২১তম বর্ষপূর্তি দিবস পালিত হয়েছে। সোমবার সকাল ৮টায় বড়াইবাড়ী ক্যাম্প সংলগ্ন স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। পরে এই দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, কুড়িগ্রাম-৪ আসনের সাবেক সংসদ সদস্য রুহুল আমিন, বিশেষ অতিথি রৌমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান শেখ আব্দুল্লাহ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা আক্তার স্মৃতি, বিজিবির জামালপুর ৩৫ ব্যাটালিয়নের সহকারী পরিচালক সামছুল হক, বড়াইবাড়ী কোম্পানি কমান্ডার সুবেদার মনির হোসেন,যাদুরচর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি সাখাওয়াত হোসেন সবুজ, শৌলমারী ইউপি সাবেক চেয়ারম্যান হাবিবুর রহমান হাবিল, চরশৌলমারী ইউপি সাবেক চেয়ারম্যান একেএম ফজলুল হক মন্ডল, রাজীবপুর উপজেলা জাতীয়পার্টি (জেপি) সভাপতি আব্দুর রশিদ, সহ শহীদ পরিবারের সদস্য ও এলাকাবাসী।

আলোচনা সভায় বক্তারা দ্রুত বড়াইবাড়ী দিবসটিকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতির জোর দাবি জানান ।

প্রসঙ্গত, ২০০১ সালের ১৮ এপ্রিল ভোররাতে ভারতের সীমান্তরক্ষী বিএসএফ বাংলাদেশি সীমান্তে অনাধিকার প্রবেশ করে বড়াইবাড়ী গ্রামের ঘুমন্ত মানুষের উপর হামলা চালায় ও বাড়িঘর নির্বিচারে জ্বালিয়ে দেয়। বিএসএফের তান্ডবে ওই ঘটনায় পুড়ে ছাই হয়েছিল বড়াইবাড়ী গ্রামের ৮৯টি বাড়ি। ওই দিন হামলার দাঁতভাঙ্গা জবাব দিয়েছিল বিডিআর (বর্তমানে বিজিবি) এবং স্থানীয় জনতা। যৌথ প্রতিরোধে বিএসএফের ১৬ জোয়ান নিহত হন। একপর্যায়ে তাদের রেখে পিছু হটতে বাধ্য হয় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *