লালমনিরহাট প্রতিনিধিঃ
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামের (এসইডিপি) অন্তর্ভুক্ত স্ট্রেংদেনিং রিডিং হ্যাবিট অ্যান্ড রিডিং স্কিলস অ্যামাং সেকেন্ডারি স্টুডেন্টস স্কিম-এর আওতায় লালমনিরহাটে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (৩০ মে) সদর উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত কর্মশালায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ অংশ গ্রহণ করেন।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার লিপিকা দত্তের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান সুজন, বিশেষ অতিথি ছিলেন জেলা শিক্ষা অফিসার আব্দুল বারী,লালমনিরহাট সরকারি কলেজের প্রভাষক মৃণাল কান্তি। আরও উপস্হিত ছিলেন সদর উপজেলা একাডেমিক সুপারভাইজার মো. মুরাদ হোসাইনসহ সদর উপজেলার মাধ্যমিক পর্যায়ের স্কিমভুক্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান এবং সংগঠকবৃন্দ উপস্থিত ছিলেন ।

কর্মশালায় বক্তাগণ বলেন, বিশ্বব্যাপি কোভিড-১৯ মহামারীর ফলে দীর্ঘদিন সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে অনেক শিক্ষার্থী ড্রপআউট হয়েছে, বইপড়া থেকে ছিঁটকে পড়েছে, তাদেরকে শিক্ষাপ্রতিষ্ঠানে দ্রুত ফেরানোর জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে। বিশ্বসাহিত্য কেন্দ্রের সকল কর্মকর্তাকে প্রশংসা করে তারা বলেন, এমন সুন্দর উদ্যোগ গ্রহণের ফলে মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের মধ্যে বইপড়ার সচেতনতা বৃদ্ধি পাবে। ভবিষ্যতে বিশ্বসাহিত্য কেন্দ্রের সকল কাজে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন তারা।

কর্মশালার প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান সুজন বক্তব্যে, উপজেলার শিক্ষাব্যবস্হার বর্তমান অবস্হার কথা তুলে ধরেন। তিনি বলেন সরকার চায় কোয়ালিটি এডুকেশন নিশ্চিত করতে। ২০৪১ সালে বাংলাদেশের উন্নতির ধারা অব্যাহত রাখার জন্য সকলকে বই পড়া আবশ্যক। তিনি একাডেমিক শিক্ষার পাশাপাশি বইপড়া, খেলাধুলার উপর গুরুত্ব আরোপ করেন।
অনুষ্ঠানে টিম ম্যানেজার আবু বক্কার লিটন, সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এসইডিপি)-এর অন্তর্ভুক্ত স্ট্রেংদেনিং রিডিং হ্যাবিট অ্যান্ড রিডিং স্কিলস অ্যামাং সেকেন্ডারি স্টুডেন্টস স্কিম-এর আওতায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যক্রম পরিচিতি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন।
শেষে ২০২৩ সালে কর্মসূচি বাস্তবায়নের কর্মপরিকল্পনা সভায় উপস্থাপন করা হয়।
কর্মশালায় উপস্থিত সকলকে একটি করে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির নোট বই, কলম, অনুষ্ঠানসূচি, ২০২৩ সালের কার্যক্রমের কর্মপরিকল্পনা ও পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মুদ্রিত কপি প্রদান করা হয়। কর্মশালা আয়োজনের যাবতীয় ব্যয়ভার পরামর্শক প্রতিষ্ঠান বিশ্বসাহিত্য কেন্দ্র কর্তৃক নির্বাহ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *