লালমনিরহাট প্রতিনিধি ॥
লালমনিরহাট শহরের আইন শৃঙ্খলা পরিস্থিতি দিন দিন অবনতি হয়েই চলেছে। গত ১৫ দিনের ব্যবধানে ২০টি দোকানসহ সাংবাদিক, ম্যাজিষ্ট্রেটের বাসা-বাড়িতে দুর্ধষ চুরির ঘটনা ঘটেছে। এছাড়াও হত্যাসহ ব্যবসায়ীকে মারপিট করে টাকা ছিনতাইয়ের ঘটনাও ঘটেছে।
জানা গেছে, লালমনিরহাটে আইন শৃঙ্খলা পরিস্থিতি চরম অবনতির কারনে দোকানসহ বাসা-বাড়িতে দূর্ধষ চুরির ঘটনা ঘটছে। গত সোমবার (১৭জুলাই) রাতে শহরের ব্যস্ততম এলাকা পুলিশ লাইন ও সার্কিট হাউজের ১০০ গজের মধ্যে স্যামসাং মোবাইল শো-রুমে দুর্ধষ চুরি ঘটনা ঘটে। অথচ ওইদিন দুর্যোগ ও ত্রানমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধূরী মায়া লালমনিরহাট সার্কিট হাউজে অবস্থান করছিলেন। এরপরেও সার্কিট হাউজের সামনের ব্যবসা প্রতিষ্ঠানে প্রায় ৫ লক্ষ টাকার মোবাইল চুরি হয়েছে বলে দোকান মালিক চেম্বারের সদস্য সাখাওয়াৎ হোসেন জানিয়েছেন। একই রাতে মেসার্স প্রগতি মটরস ও রেল বাজার বাটামোড় এলাকায় মেসার্স মাসুম স্টোরের তালা ভেঙ্গে প্রায় নগদ অর্থসহ প্রায় ৩ লক্ষ টাকার মালামাল দুর্ধষ চুরি সংঘটিত হয়। এদিকে গত মঙ্গলবার ভোর রাতে লালমনিরহাট শহরের খোর্দ্দ সাপটানা এলাকার নরসিংদী এন্টারপ্রাইজে চুরি সংঘটিত হয়।
চেম্বারের সদস্য সাখাওয়াৎ হোসেন সাংবাদিকদের জানান, একজন মন্ত্রী সার্কিট হাউজে অবস্থান থাকাকালে কিভাবে চুরি সংঘটিত হতে পারে তা আমাকে অবাক করেছে। ওইখানে পুলিশ বিভাগের পুলিশ লাইন সদস্যরা উপস্থিত থাকতে কিভাবে এ চুরি সংঘটিত হলো তা জনমনে বিষয়টি ভাবিয়ে তুলেছে। তিনি আরও জানান, ওসি কথা বললেও কাজের ক্ষেত্রে তিনি ব্যবস্থা নেয়ারতো দুরের কথা বাদী এজাহার থানায় নিয়ে গেলে বাদীকে মামলা উল্টো ফাসানোর জন্য যেভাবে হুমকি দেয়, তখন বাদী এজাহার থানা না দিয়ে চলে আসতে বাধ্য হয়। ওসি বাদীকে আরও বলেন যে, আপনি এজাহার দিলে আপনার লোকজনকে আগে ধরবো। এতে যদি রাজি হন তাহলে এজাহার নিব। ওসির ব্যবহারে বাদী ক্ষুদ্ধ হয়ে ফিরে আসে। সাংবাদিকদের বলেন, ভাই থানায় এজাহার নিয়ে গিয়ে ওসির কথা শুনে ফেরৎ আসতে বাধ্য হয়েছি।
এদিকে গত পবিত্র ঈদের দিন বিকেলে শহরের বালাটারীস্থ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট, প্রকৌশলী ও যমুনা টিভির সাংবাদিক আনিছুর রহমান লাডলাসহ ৩টি বাড়িতে চুরির ঘটনা ঘটেছে। চোররা একই ফ্লাটের ৩ পরিবারের স্বর্নালংকারসহ প্রায় সাড়ে ১২ লাখ টাকা লুট করে নিয়ে যায়।এ ছাড়াও গত শুক্রবার ৩০ জুন দিবাগত রাত প্রায় সাড়ে ১২ টার সময় শহরের মিশন মোড়ের পলাশী হোটেলের সামনে মানিক ব্যাটারী ঘড় দোকান মালিক আশরাফকে মারধোর করে বিপুল পরিমান টাকা লুট করে নিয়েছে ছিনতাইকারীরা। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে আহত অবস্থায় ব্যবসায়ী আশরাফ ইসলাম উদ্ধার করে লালমনিরহাট সদর হাসপাতালে তাকে ভর্তি করে। এদিকে সাবেক ডিসি মন্জুরুল আলমের জামাতা লালমনিরহাট ডায়াবেটিস সমিতির সাধারন সম্পাদক ময়নুল ইসলামের বাসাতে ডাকাতি সংঘঠিত হয়।বাসায় কোন সদস্য না থাকার সুবাধে ডাকাতরা বাসার পিছন দিয়ে ওয়াল টপকিয়ে ভিতরে প্রবেশ করে নগত টাকা, সাড়ে ১২ভরি স্বর্নালংকার ও সাড়ে ৩শ ৫০ ডলারসহ প্রায় ৫ লক্ষাধিক টাকার মুল্যবান জিনিসপত্র নিয়ে যায় বলে তিনি জানান।থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন,তবে পুলিশ কোন চোরকে গ্রেফতার করতে পারেনি। এদিকে গিয়াস উদ্দিন উচ্চ বিদ্যালয়ের ফ্যান চুরি ও ছিনতাইসহ বিভিন্ন অপরাধমুলক ঘটনা ঘটছে। এছাড়াও জেলা শহরের সিসটেম পাটির দৌড়াত্ত¦ বৃদ্ধি পেয়ে। কতিপয় যুবক একজন প্রভাবশালীর নেতার দোহাই দিয়ে দিনে দুপুরে মানুষের সাইকেল রিক্সা আটকিয়ে জোড় পূর্বক টাকা নিয়ে ছেড়ে দিচ্ছে। যদি কেউ নগত টাকা দিতে না পারে তাদের রিক্সা বা মোটর সাইকেল আটকিয়ে ষ্ট্যাম্পে সহি করে নিচ্ছে বলে অভিযোগ উঠেছে। ফলে বর্তমানে শহরে আইন শৃংখলার চরম অবনতি হয়েছে। বিভিন্ন অপরাধমুলক কর্মকান্ড সংঘঠিত হওয়ার পরেও থানা পুলিশ কোন অপরাধী বা চোরকে গ্রেফতার করতে পারেনি। তবে এঘটনায় অনেক নিরীহ মানুষকে গণ গ্রেফতার করে থানায় নিয়ে নির্মম নির্যাতনসহ অর্থ বানিজ্য করছে বলে অভিযোগ উঠেছে। তবে অর্থ বানিজ্যের ঘটনায় পুলিশ সুপার বাদল ও সেলিম নামের ২ দারোগাকে পুলিশ লাইনে ক্লোজ করেছে বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে। সচেতন মহল বলেন, সদর থানার ওসি রফিকুল ইসলাম যোগদানের পর হতে মাদক নির্মুল ও বিভিন্ন অপরাধীকে গ্রেফতারের নামে লক্ষ লক্ষ টাকা অর্থ বানিজ্য করার কারনে বর্তমানে শহরের আইনশৃংখলা পরিস্থিতির চরম অবনতি হচ্ছে।
এ ব্যাপারে সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) বলেন, অভিযোগ পেয়েছি এবং ইতিমধ্যে বেশকিছু অপরাধীকে গ্রেফতারসহ দ্রুত ব্যবস্থা নেয়া হচ্ছে। আর নতুন যে সকল দোকান ও বাসাবাড়ী চুরি সংঘটিত হয়েছে তারা অভিযোগ দিলে ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *