ফুলবাড়ী(কুড়িগ্রাম) প্রতিনিধি ঃ
৭০ বছর পর ভূমি মালিকানার স্বত্বলিপি হাতে পেয়ে খুশিতে আতœহারা কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়া বাসী। এখন থেকে দাসিয়ারছড়ার মানুষ জমি কেনাবেচার জন্য রেজেষ্ট্রিরী সম্পাদন, মালিকানা হস্তান্তর, ব্যাংক Ĺণ গ্রহনসহ যাবতীয় কাজ করতে পারবেন। এর আগে দাসিয়ারছড়ায় জমি কেনাবেচা হতো মুখে মুখে বা সাদা কাগজে স্বাক্ষর করে। ফলে জমি সংক্রান্ত বিরোধ লেগেই থাকতো এ অঞ্চলে। ছিটমহল বাংলাদেশ হওয়ার পর সরকারী ভাবে প্রাক জরিপ শেষে জমির প্রকৃত মালিক সনাক্ত করা জন্য ২০১৫ সালের অক্টোবর মাসে মাঠ রেকর্ড শুরু হয়েছিল। এরই ফলশ্রুতিতে ভূমি মালিকানার স্বত্বলিপি স্বরূপ খতিয়ান, প্রিন্ট পর্চা ও নকশা হাতে পেয়ে নারী-পুরুষ সবার মাঝে বাধ ভাঙ্গা আনন্দ বিরাজ করছে।
আজ বৃহস্পতিবার সকাল এগারটায় ভূমি মালিকদের মাঝে ৩৩৭৬টি খতিয়ান, প্রিন্ট পর্চা ও নকশা বিতরণের উদ্বোধন করা হয়। এ উপলক্ষ্যে দাসিয়ারছড়া কমিউনিটি রিসোর্স সেন্টারে ফুলবাড়ী উপজেলা প্রসাশন ও উপজেলা সেটেলমেন্ট অফিসের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুড়িগ্রাম জেলা প্রশাসক আবু সালেহ মোহাম্মদ ফেরদৌস খান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) আশরাফুল ইসলাম ও উপজেলা নির্বাহী অফিসার দেবেন্দ্রনাথ উরাঁও। রংপুর জোনাল সেটেল্টমেন্ট অফিসার আব্দুর রফিকের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন জেলা শিল্পকলা একাডেমির সাঃ সম্পাদক রাশেদুজ্জামান বাবু, উপজেলা চেয়ারম্যান নজির হোসেন, অফিসার ইনচার্জ খন্দকার ফুয়াদ রুহানী,ফুলবাড়ী সদর ইউপি চেয়ারম্যান হারুন অর রশিদ,ভাঙ্গামোড় ইউপি চেয়ারম্যান লুৎফর রহমান বাবু,কাশিপুর ইউপি চেয়ারম্যান গোলজার হোসেন মন্ডল,সাবেক ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সভাপতি মইনুল হক, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা,দাসিয়ারছড়া ইউনিটের সভাপতি আলতাফ হেসেন প্রমূখ।
স্বত্বলিপি হাতে পেয়ে দাসিয়ারছড়ার বাসিন্দা কালীকান্ত রায়, জুলহাস মন্ডল উচ্ছাস প্রকাশ করে বলেন,এতদিন ভোগদখল করলেও ৭০ বছর পর আজ কাগজে কলমে আমরা জমির পূর্নাঙ্গ মালিক হলাম। এখন থেকে জমি রেজেষ্ট্রিরী করতে আর কোন সমস্যা হবেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *