পরিতোষ কুমার বৈদ্য শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি

সিসিডিবি একটি উন্নয়নমুলক বেসরকারি সংস্থা। সংস্থাটি মানুষের উন্নয়নের লক্ষ্যে কাজ করছে। সিসিডিবি-এনগেজ প্রকল্প নারীদের নেতৃত্ব উন্নয়ন ও স্বাবলম্বী করার লক্ষ্যে বুড়িগোয়ালিনী ও মুন্সিগঞ্জ ইউনিয়নে কাজ করছে।
সেই লক্ষ্যে ৪ সেপ্টেম্বর বুধবার সকাল ১০ টায় শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জে সিসিডিবি-এনগেজ প্রকল্প অফিসে প্রকল্পের নারী সদস্যদের ২ দিন ব্যাপী নারীদের বিকল্প জীবিকা উন্নয়নের দক্ষতা বৃদ্ধি (কোয়েল পাখি পালন) বিষয়ক প্রশিক্ষণের আয়োজন করা করা হয়।
উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিসিডিবির পিসিআরসিবি প্রকল্পের উপজেলা সমন্বয়কারী সুজন বিশ্বাস, সভাপতিত্ব করেন এনগেজ প্রকল্পের প্রোগ্রাম অফিসার নিলীমা রাণী। উপস্থিত ছিলেন শ্যামনগর উপজেলার সহকারী উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ জনিরুল ইসলাম, প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণটি পরিচালনা করেন যুব উন্নয়ন অফিসের প্রশিক্ষক শেখ মোঃ বিলাল। আরও উপস্থিত ছিলেন প্রকল্পের অন্যান্য কর্মীবৃন্দ ও এনগেজ প্রকল্পের নারী সদস্যবৃন্দ প্রমূখ।
সভাপতি প্রথমে শুভেচ্ছা বক্তব্য দেন এবং প্রশিক্ষণটির উদ্দেশ্য ও লক্ষ্য বর্ণনা করেন।
প্রধান অতিথি বিকল্প জীবিকায়ন সম্পর্কে একটি ধারণা দেন এবং এই রকম প্রশিক্ষণ যে নারীদের ঘরে বসে স্বাবলম্বী করার মত ভালো একটি প্রশিক্ষণ তা তিনি উল্লেখ করেন। সমাজে যারা পিছিয়ে আছে তাদেরকে এই প্রশিক্ষণ স্বাবলম্বী করে গড়ে তুলতে সাহায্য করবে।
অংশগ্রহণকারী সুধা রানী বলেন, আমি এমন একটি প্রশিক্ষণ অনেকদিন থেকে নেওয়ার জন্য চেষ্টা করছিলাম। যার মাধ্যমে আমি ঘরে বসেই আর্থিক উপার্জন করতে পারব। কোয়েল পাখি পালনের প্রশিক্ষণ দেওয়ার জন্য সিসিডিবির এনগেজ- প্রকল্পকে অনেক ধন্যবাদ জানাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *