জয়পুরহাটে ব্র্যাকের উদ্যোগে ৩ সফল নারী পেলেন সম্মাননা

ফারহানা আক্তার, জয়পুরহাট প্রতিনিধি:

“টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য” এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবস ২০২২ উপলক্ষ্যে ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচি (সেল্প) ৮ মার্চ দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে জয়পুরহাটে সকাল ১০ টায় উপজেলা পরিষদ হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক সাবিনা সুলতানার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রসাশক মোঃ শরীফুল ইসলাম। এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জয়পুরহাট জেলা পরিষদের চেয়াম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ আরিফুল ইসলাম রকেট, উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম সোলায়মান আলী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন, জয়পুরহাট জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি শাম্মীম আজিজ সাজ সহ বিভিন্ন সরকারী বেসরকারী কর্মকর্তাবৃন্দ।
আলোচনা শেষে ব্র্যাকের পক্ষ থেকে নিবার্চিত তিন জন সফল ও সাহসী নারীকে জেলা প্রশাসক ও অন্যান্য অতিথিরা ক্রেস্ট ও সম্মাননা পুরস্কার প্রদান করেন। পরে সাংস্কৃকিত অনুষ্ঠান ও ব্র্যাকের অগ্নিবীণা গণ নাটক দল এর উপস্থাপনায় নাটক ‘পরিবর্তনের হাওয়া’ প্রদর্শিত হয়।
আলোচনা সভায় অতিথিরা বলেন- ব্র্যাক বিগত ৫০ বছর ধরে নারীর অধিকার, জেন্ডার বৈষম্য দূরীকরণ, নারীর প্রতি সহিংসতা বিলোপ ও নারীর অমিত সম্ভাবনা বিকাশে কাজ করছে। যার প্রয়োজন সবচাইতে বেশি, তার পাশে অগ্রাধিকার ভিত্তিতে দঁাড়ানোই ব্র্যাকের উন্নয়ন দর্শনের ভিত্তি। তাই ব্র্যাক তার জন্মলগ্ন থেকে নারীকে সমাজ ও রাষ্ট্রের বিভিন্ন স্তরে সম্পৃক্ত করার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি, কার্যক্রম ও মডেল গ্রহণ করেছে। পাশাপাশি বাংলাদেশের জাতীয় উন্নয়নেও সরকারের বৃহৎ সহযোগী হিসেবে কাজ করছে। উন্নয়নের কেন্দ্রবিন্দুতে নারীকে বিবেচনায় নিয়ে ব্র্যাক ব্র্যান্ডটিই গড়ে ওঠেছে নারীর ক্ষমতায়নকে কেন্দ্র করে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.