সাতক্ষীরাতে ত্রৈমাসিক সমন্বয় সভায় উপকূলের জন্য অভিনব পরিকল্পনা

পরিতোষ কুমার বৈদ্য, শ্যামনগর প্রতিনিধি, সাতক্ষীরা।

আজ ১৫ মার্চ (মঙ্গলবার) সকাল ১০:৩০ ঘটিকায় সাতক্ষীরা জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের আয়োজনে বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্সের সহযোগিতায় স্বদেশ, কাটিয়া, সাতক্ষীরাতে ত্রৈমাসিক সমন্বয় সভায় অভিনব পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
ফোরামের সদস্য ও সাতক্ষীরা নাগরিক কমিটির আহবায়ক মোঃ আনিসুর রহিমের সভাপতিত্বে ত্রৈমাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় আরও উপস্থিত ছিলেন ফোরামের সদস্য সচিব ও স্বদেশের নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত, সদস্য ও সাতক্ষীরা নাগরিক কমিটির সদস্য সচিব আবুল কালাম আজাদ, সদস্য ফরিদা আক্তার বিউটি সহ ফোরামের অন্যান্য সদস্যবৃন্দ, লিডার্স এর প্রোগ্রাম সমন্বয়কারী এস. এম রাজু জবেদ প্রমূখ।
বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকা জলবায়ু পরিবর্তনের কারনে অত্যন্ত ঝূঁকিপূর্ণ। যেখানে ক্রমবর্ধমান হারে প্রাকৃতিক দুর্যোগ বাড়ছে। সাইক্লোন, জলোচ্ছ্বাস, বেড়িবাঁধ ভাঙন, অধিক বৃষ্টিপাত, অনিয়মিত বৃষ্টিপাত, খরা ও লবনাক্ততা বৃদ্ধি ইত্যাদি নিত্যদিনের সঙ্গী। দক্ষিণ-পশ্চিম উপকূল অঞ্চলের সংকটকে জাতীয় পর্যায়ে তুলে ধরা এবং উপকূলের মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে সাতক্ষীরা জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম কাজ করে যাচ্ছে।
উক্ত সভায় জলবায়ু পরিবর্তনের প্রভাবে উপকূলের সংকটে করনীয় বিষয়ক আলোচনা হয়। আগামী তিন মাসে উক্ত ফোরামের একটি অভিনব পরিকল্পনা তুলে ধরা হয়। উক্ত পরিকল্পনা উপকূলীয় এলাকাকে দূর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা, জলবায়ু পরিবর্তন ও দূর্যোগ মোকাবেলায় স্থায়ী ও মজবুত বেড়িবাঁধ নির্মাণ, সুপেয় পানির টেকসই ও স্থায়ী সমাধান ও আগামী অর্থবছরে উপকূলীয় এলাকার জন্য পর্যাপ্ত বাজেট বরাদ্দের দাবীর প্রেক্ষিতে করা হয়।
সভাপতি তার বক্তব্যে বলেন, “উপকূলীয় এলাকা পরিদর্শন করে যথেষ্ট তথ্য সংগ্রহ করে সরকারের নীতি নির্ধারক মহলে তুলে ধরা দরকার। এসব চিত্র দেখে নিতী নির্ধারক মহল বাজেটে ভূমিকা নিতে পারে। এসকল কাজে সকলকে সমন্বয়ের মাধ্যমে এগিয়ে যেতে হবে।”

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.