ঢাকা অফিসঃ
কাল ১০ জানুয়ারি ২০২১ রবিবার সিংহখালী স্কুল ও কলেজের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ শিক্ষাবিদ আবুল হাসেম এর ১৩ তম মৃত্যুবার্ষিকীতে উক্ত কলেজে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। তাঁর পারিবারের পক্ষ থেকে সিংহখালীতে কোরানখানি ও এতিমভোজের আয়োজন করা হয়েছে। এছাড়াও তার জন্মস্থানের বিভিন্ন মসজিদে তার জন্য দোয়া করা হবে।
শিক্ষাবিদ আবুল হাসেম পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলাধীন সিংহখালী গ্রামে তাঁর দানকৃত জমিতে প্রাইমারি, হাই স্কুল ও কলেজ, মসজিদ ও মাদ্রাসা, পোস্ট অফিস, ১০ শয্যা বিশিষ্ট একটি সরকারি হাসপাতাল ইত্যাদি প্রতিষ্ঠান গড়ে তোলেন।

পিরোজপুর জেলা ছাড়াও তিনি বরিশাল, ঝালকাঠি, বরগুনা ও বাগেরহাট জেলা সমূহে একজন শিক্ষাবিদ ও সমাজ সংস্কারক হিসেবে পরিচিত ছিলেন এবং এসব অঞ্চলে অনেক শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলতে অবদান রেখেছেন। তিনি English Grammar and Composition for Class vi নামে একটি পাঠ্যপুস্তক এবং ‘ভান্ডারিয়া দর্পণ’ এই শিরোনামে আঞ্চলিক ইতিহাসের একটি বই লিখেছেন।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বরে মহান স্বাধীনতা যুদ্ধের অর্জিত বিজয় উদ্যাপন উপলক্ষে এর দুই দিন পরে পিরোজপুর শহরের অদূরে দাউদপুর হাইস্কুল মাঠে মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী মানুষের জনসভায় তিনি সভাপতিত্ব করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *