সিরাজুল ইসলাম হিরু,ফুলবাড়ী(কুড়িগ্রাম) থেকেঃ
দীর্ঘ ১০ বছর পর কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলার শেখ হাসিনা ধরলা সেতুর পাড়ে সনাতন ধর্মের অন্যতম উৎসব গঙ্গা ¯œান দশহরা মেলা অনুষ্ঠিত হয়েছে। উত্তরাঞ্চলের দ্বিতীয় বৃহত্তম সড়ক সেতু ‘শেখ হাসিনা ধরলা সেতু’টির পাড়ে এই প্রথম দশহরা মেলার আয়োজন করে স্থানীয় সনাতন হিন্দু সম্প্রদায়রা।
শেখ হাসিনা ধরলা সেতুর পাড়ে গিয়ে এই দশহরা মেলায় আনন্দঘন পরিবেশে হাজার হাজার মানুষের ঢলে মুখরিত হয়েছিল এলাকাটি। রংপুর বিভাগের বিভিন্ন এলাকা থেকে আসা সনাতন ধর্মালম্বীর সুবল চন্দ্র রায়,দিলীপ চন্দ্র বর্মন,রাধা রানী রায়,রুপালী রানী ও চিত্রা সরকারের সাথে কথা হলে তারা জানান,কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলার এই ঘাটটি সনাতন ধর্মালম্বীদের একটি জাতীয় তীর্থভূমি। পুর্বে ফুলবাড়ী উপজেলার ফুলসাগর পাড়ে প্রতি বছর এই মেলা অনুষ্ঠিত হত কিন্তু দীর্ঘ ১০ বছর পর আবারও দশহরা মেলার আয়োজন করায় মেলা কমিটিকে অনেক ধন্যবাদ জানাই এবং এই দশহরা মেলাটি প্রতি বছর চলমান থাকার দাবী জানাই। মেলা এসে আমাদের খুবেই ভাল লাগছে। আরও ভাল লাগছে মেলাটি শেখ হাসিনা ধরলা সেতুর পাশে হওয়ায়। মেলা দেখার পাশাপাশি শেখ হাসিনা ধরলা সেতুটিও দেখা হল। আবার ধরলায় ডিঙ্গি নৌকায় ঘুরলাম। সব মিলিয়ে আমরা খুবই মজা করলাম। এ বিষয়ে মহাগুরু অবতারবাদীরা মনে করেন,কালে কালে মহাকালে প্রতিবছর ভারত বাংলাদেশ সহ বিভিন্ন রাষ্ট্রে জ্যৈষ্ঠ আষাঢ় মাসের গঙ্গা দশহরা তিথিতে গঙ্গা ¯œান করলে নিজের জীবনের পাপ মোচন হয় এই কারনে এই দিনে সনাতন ধর্মালম্বীরা গঙ্গা ¯œান করে পাপ মোচন করে নিস্পাপ হয়ে যায়।
গতকাল শনিবার ধরলা নদীর তীরে শেখ হাসিনা ধরলা সেতুর পাড়ে সনাতন ধর্মালম্বীর লোকজন ¯œান করে গঙ্গা দেবীর নিকট প্রার্থনা করেছেন।অনেকে পিতা-মাতার অস্থি বিসর্জন দিয়েছেন। মেলার পাশাপাশি ধরলা নদীতে নৌকা খেলা ও ঐতিহ্যবাহী লাটি খেলার আয়োজন করেন মেলা কমিটি। সকাল সাড়ে ৬ টায় গংগা পূজা ও ¯œান অনুষ্ঠিক হয়েছে। সকাল থেকে সন্ধা পর্যন্ত মেলা চলবে। সকালে তেমন কোন লোকজন না হলেও দুপুর গড়ার পরপর ব্যাপক হারে সব শ্রেণী পেশার লোকজনের সমাগম ঘঠে। অনেকেই আবার মেলার পাশাপাশি শেখ হাসিনা ধরলা সেতুটি এক নজর দেখতে বিভিন্ন জায়গা থেকে এসেছেন। ফলে বিভিন্ন জেলা থেকে হাজারো মানুষের মূখরিত দশহরা মেলা প্রাঙ্গন।
এ ব্যাপারে মেলা কমিটির সভাপতি ক্ষিরোধ চন্দ্র বর্মন ও পরিতোষ ঠাকুর জানান,জৈষ্ঠ্য মাসের তিথি অনুসারে গংগা পূজা উপলক্ষে ¯œান (দশহরা) মেলা অনুষ্ঠিত হয়। তিথি অনুযায়ী সকাল সাড়ে ৬ টায় মধ্যেই গংগা পূজা ও ¯œানের মাধ্যমেই মেলা শুরু হয়েছে। মেলায় লাটি খেলা ও নৌকা বাইচের আয়োজন করা হয়। গত ১০ বছর পর আবারও নতুন করে শেখ হাসিনা ধরলা সেতুর পাড়ে দশহরা মেলার আয়োজন করা হয়েছে। আশা করি সকালের সহযোগিতায় পেলে প্রতিবছরে এ মেলা অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *