কুড়িগ্রাম প্রতিনিধি,
কুড়িগ্রামে গত দুদিন ধরে থেমে থেমে চলছে বৃষ্টিপাত। রোববার (৫ জুন) ও সোমবার (৬ জুন) গত ৭২ ঘন্টায় জেলায় মোট ১৪৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হলেও
সোমবার (৬ জুন) গত ২৪ ঘন্টায় রেকর্ড করা হয়েছে ১২০ মিলিমিটার বৃষ্টিপাত। যাকে অতিভারী বৃষ্টিপাত বলা হয় বলে জানিয়েছেন রাজারহাট অাবহাওয়া পর্যবেক্ষণাগার অফিস।
এদিকে জেলা জুড়ে টানা দুদিন বৃষ্টিপাতের ফলে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মাঠ, কাচা, পাকা সড়ক ও নিম্নাঞ্চলগুলিতে তৈরী হয়েছে জলাবদ্ধতা। ফলে ছাত্র-ছাত্রীসহ মানুষজনদের ভোগান্তি নিয়ে চলতে দেখা গেছে।

জেলার রৌমারী উপজেলার চরশৌলমারী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী অালঅালমিন, ফাতেমা ও সালমা জানান, টানা দুদিনের বৃষ্টিপাতে অামাদের স্কুলের মাঠ ডুবে গেছে। ফলে অামরা বাধ্য হয়ে হাটু পানিতে নেমে ভোগান্তি নিয়ে ক্লাশে যাচ্ছি। মাঠ ডুবে যাওয়ায় অামাদের খেলাধুলাও বন্ধ হয়ে গেছে।

চরশৌলমারী এলাকার বাসিন্দা রিপন জানান,
চরশৌলমারী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের মাঠটি প্রতিবছরের বর্ষা মৌসুমে ডুবে যায়। এতে করে শিক্ষার্থীর নানা দূর্ভোগের শিকার হোন।

একই পরিস্থিতি চর রাজিবপুর উপজেলার বাজার সংলগ্ন অবস্থিত রাজীবপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়েরও। এ বিদ্যালয়টির মাঠও বৃষ্টির পানিতে ডুবে যাওয়ায় এখানকার শিক্ষার্থীরাও ভোগান্তি শ্রেণিকক্ষে যাচ্ছে।

স্থানীয় সুজন মাহমুদ জানান, রাজীবপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়টি উপজেলার প্রাণকেন্দ্রে অবস্থিত হওয়ায় স্কুলটি শিক্ষার্থীদের কাছে প্রিয়। কিন্তু স্কুলটির মাঠ নীচু হওয়ায় প্রতিবছর বর্ষা মৌসুমে অাশপাশের পানি গড়িয়ে এসে স্কুলটির মাঠ ডুবে যায়। এর ফলে শিক্ষার্থীদের নানা দূর্ভোগের শিকার হতে হয়।

রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সবুর হোসেন বলেন, অাগামী ২৪ ঘন্টায় রংপুর বিভাগের কিছু কিছু স্থানে মাঝারী থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এতে করে জেলার চরাঞ্চল ও নিম্নাঞ্চলগুলি বৃষ্টির পানি দ্বারা প্লাবিত হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *