নিজস্ব প্রতিবেদক, কুড়িগ্রাম:
কুড়িগ্রামে সৌর বিদ্যুতের আলোয় বদলে যাচ্ছে চরাঞ্চলবাসীদের জীবনমান। সরকারের প্রতিশ্রুতি ঘরে-ঘরে বিদ্যুত পৌঁছে দেয়ার ধারাবাহিকতায় প্রত্যন্ত চরাঞ্চলে সৌর বিদ্যুত প্রকল্পের মাধ্যমে পাচ্ছে এর সুফল। এতে করে জেলার চরাঞ্চলবাসী আর্থিক লাভের পাশাপাশি পড়াশোনায় এগিয়ে যাচ্ছে শিক্ষার্থীরাও।

দেশের বৃহত্তম নদ-নদীময় জেলা কুড়িগ্রাম। এখানে ১৬টি নদ-নদীতে রয়েছে প্রায় সাড়ে ৪ শতাধিক চর। এতে বসবাস করে প্রায় ৫ লাখ মানুষ। মূল ভূখ- থেকে বিচ্ছিন্ন এই জনপদের মানুষের কাছে বিদ্যুত ছিল এক স্বপ্নের নাম। এখানে সূর্য অস্ত যাওয়ার সঙ্গে সঙ্গে চারদিকে নেমে আসে নিস্তব্ধ নীরবতা। কালো আঁধারে ছেয়ে যেত গোটা চরাঞ্চল।

যুগ যুগ ধরে আধুনিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত এসব মানুষের জীবনে নেই কোন লোডশেডিংয়ের ঝামেলা। রাতের কাজকর্ম সারতে হতো বাতি, কুপি বা হারিকেনের আলোয়। বর্তমান সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী ঘরে-ঘরে বিদ্যুত পৌঁছে দেয়ার লক্ষ্যে সোলার প্রকল্প পাল্টে দিয়েছে এখানকার মানুষের জীবন-জীবিকা।

মঙ্গলবার দুপুরে রাজারহাট উপজেলা পরিষদ প্রাঙ্গনে কুড়িগ্রাম জেলা পরিষদের নিজ বরাদ্দ কৃত অর্থ হইতে রাজারহাট উপজেলার বিভিন্ন ইউনিয়নে হত দরিদ্রদের মাঝে সোলার প্যানেল বিতরণ করা হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজারহাট উপজেলা নির্বাহী অফিসার নূরে তাসনিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ সদস্য সহকারী অধ্যাপক মাহবুবা বেগম লাভলী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আশিকুল ইসলাম সাবু মন্ডল, কুড়িগ্রাম সদরের সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ নূরনবী সরকার, কৃষি অফিসার সম্পা আখতার, সদর ইউপি চেয়ারম্যান মোঃ এনামুল হক, চাকির পাশা ইউপি চেয়ারম্যান মোঃ আব্দুস সালাম, প্রেসক্লাব সভাপতি এস,এ বাবলু, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, ইউপি সদস্য মোঃ বিপ্লব আলী প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *