লালমনিরহাট প্রতিনিধিঃ
২০০১ সাল থেকে বিগত ২৩ বছর পর লালমনিরহাট সদর-৩ সংসদীয় আসনে এবার দলীয় একক প্রার্থী দিয়েছেন আওয়ামীলীগ ।রোববার (২৬ নভেম্বর) বিকেলে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে দলীয় ২৯৮টি আসনে মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
এরমধ্যে লালমনিরহাট ৩ আসনে রয়েছেন, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এ্যাডভোকেট মতিয়ার রহমান এঁর নাম। এর মধ্যদিয়ে দুই দশক পর মহাজোটের গ্যাঁঢ়াকল থেকে বেরিয়ে এলো আওয়ামীলীগের নৌকার মাঝি।
এছাড়াও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে লালমনিরহাটের ৩টি সংসদীয় আসনের ২নং আসনে হেভিওয়েট প্রার্থী সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ আবারও আওয়ামীলীগের দলীয় মনোনয়ন পেয়েছেন। আর লালমনিরহাট ১ আসনে জেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক এমপি মোতাহার হোসেন দলীয় মনোনয়ন পেয়েছেন।
জানাগেছে, ১৯৮৬ সালে এই আসনে জয় পান আওয়ামী লীগের আবুল হোসেন। ১৯৮৮ ও ১৯৯১ সালে জয়ী হন জাপার রিয়াজ উদ্দিন আহম্মেদ। ১৯৯৬ সালের নির্বাচনে জয় পান কেন্দ্রীয় বিএনপির রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবীব দুলু। একই বছরের জুনের নির্বাচনে আসনটি দখলে আনেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। তবে ২০০১ সালের নির্বাচনে আসনটি আবারও দখলে নেন কেন্দ্রীয় বিএনপির রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবীব দুলু। এরপর ২০০৮ সালের নির্বাচনে আসনটি পুনরুদ্ধার করেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আর ২০১৪ সালের নির্বাচনে আসনটিতে জয়লাভ করেন আওয়ামী লীগের আবু সালেহ মোহাম্মদ সাঈদ। সর্বশেষ ২০১৮ সালের নির্বাচনে বিএনপির প্রার্থী আসাদুল হাবিব দুলুকে হারান জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের।
এদিকে দির্ঘদিন আওয়ামী লীগের দলীয় সংসদ সদস্য না থাকায় তৃনমুল পর্যায়ের নেতা কর্মীরা থেকেছে অবহেলিত। এ কারণে ধীরে ধীরে সংগঠনটি দুর্বল হয়ে পড়ে। অবশেষে আওয়ামীলীগ দলীয় একক প্রার্থী দেওয়ার খবরে বাধ উচ্ছ্বাসে মেতে উঠেন তৃণমূল আওয়ামিলীগের নেতাকর্মীরা। দলীয় মনোনয়ন পাওয়ার খবর শোনার পর পরেই আনন্দ মিছিল বের করে তারা। সন্ধায় জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক সাখাওয়াত হোসেন সুমন খান এঁর নেতৃত্বে সদর উপজেলা মহেন্দ্রনগর ইউনিয়নে আনন্দ মিছিল বের করে তারা। মিছিলে উপজেলার বিভিন্ন ইউনিয়ন আওয়ামিলীগের কয়েকশত নেতাকর্মী অংশ নেন। পরে তারা একে অপরকে মিষ্টি খাইয়ে আনন্দ উল্লাস করে।
এদিকে দলীয় মনোনয়নের দাবীতে দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করতে গত কয়েকদিন থেকে লালমনিরহাটের তৃণমূল আওয়ামিলীগের নেতাকর্মীরা সভা, সেমিনার ও সংবাদ সম্মেলন করে আসছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *