ভুরুঙ্গামারী(কুড়িগ্রাম)প্রতিনিধিঃ
ভূরুঙ্গামারীর দুধকুমার নদে মৃত গরু ভেসে আসতে দেখা গেছে
ভূরুঙ্গামারীর দুধকুমার নদে মৃত গরু ভেসে আসতে দেখা গেছে। স্থানীয়দের দাবি, মৃত এসব গরু ভারতীয় সীমান্ত থেকে নদীপথে পাচার হয়ে আসা। মৃত হওয়ায় এগুলো নদী থেকে তুলে নেয় না চোরাকারবারিরা। ফলে এসব মৃত গরু ভাসতে ভাসতে পচে গিয়ে দুর্গন্ধ ছড়াচ্ছে এবং নদের পানির পাশাপাশি পরিবেশও দূষণ করছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, উপজেলার পাটেশ্বরী এলাকায়  সোনাহাট রেল সেতুর উত্তর প্রান্তে দুধকুমার নদের ডুবোচরে এখনও কয়েকটি মৃত গরু ভাসছে। দুই দিন ধরে এসব গরু আটকে থাকায় দুর্গন্ধ ছড়াচ্ছে। ফলে ওই এলাকায় চলাফেরা করতে সমস্যা হয়।  

সেতু এলাকার বাসিন্দা সোহরাব আলী জানান, ভারত থেকে নদীপথে আনার সময় এসব গরু মারা যায়। ভাসতে ভাসতে ডুবোচরে আটকে পচে দুর্গন্ধ ছড়ায়। নদী তীরবর্তী বাসিন্দাদের সমস্যা হয়।

স্থানীয়রা জানায়, সোনাহাট রেলওয়ে সেতুর উজানের প্রায় সাত কিলোমিটার উত্তর প্রান্তে উপজেলার তিলাই ও শিলখুড়ি,চর ভুরুঙ্গামারী  ইউনিয়ন এলাকায় ভারতীয় সীমান্ত থেকে কয়েকটি গরু একসঙ্গে বেঁধে নদীর পানিতে ভাসিয়ে দেয় চোরাকারবারিরা। নদীতে ভাসতে ভাসতে বাংলাদেশ সীমান্তে এলে চোরাকারবারিরা এসব গরু নদী থেকে তুলে বাংলাদেশি গরু ব্যবসায়ীদের কাছে বিক্রি করে দেন। তবে ভারত থেকে বেঁধে দেওয়া এসব গরুর কয়েকটি নদীতেই মারা যায়। 

তখন এসব মৃত গরু বাদ দিয়ে শুধু জীবিতগুলো তুলে নিয়ে যায় চোরাকারবারিরা। ফলে মৃত গরুগুলো নদীতে পচে চারপাশে দুর্গন্ধ ছড়ায়। বর্তমানে নদে পর্যাপ্ত পানি না থাকায় এসব মৃত গরু ডুবোচরে আটকে নদী ও আশপাশের পরিবেশ দূষিত করছে।

এ ব্যাপারে জানতে চাইলে ভূরুঙ্গামারী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শামীমা আক্তার বলেন, ‘এসব গরু ভারত থেকে আসছে বলে স্থানীয়দের মাধ্যমে জানতে পেরেছি। এ বিষয়ে আমাদের কিছুই করার নেই। সীমান্ত পথে আসা এসব গরুর বিষয়ে সংশ্লিষ্ট প্রশাসন ব্যবস্থা নেবে।’

ভূরুঙ্গামারীর সংশ্লিষ্ট সীমান্তের দায়িত্বে থাকা বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ২২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ জামাল হোসেন বলেন, ‘বিজিবি সীমান্তে কঠোর অবস্থানে রয়েছে। এরপরও বিজিবির চোখ ফাঁকি দিয়ে কিছু গরু এলে তা জানা মাত্রই জব্দ করা হয়। সীমান্তে নদের পানিতে কোনও মৃত গরু দেখলেও বিজিবি সরানোর উদ্যোগ নেয়। উপজেলা প্রশাসনের নজরে এলে তারাও ব্যবস্থা নেয়। আমি খোঁজ নিয়ে দেখবো। তবে পরিবেশ রক্ষায় স্থানীয়দের আরও সচেতন হতে হবে।’ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *