নাগেশ্বরী(কুড়িগ্রাম) প্রতিনিধি ঃ
কুড়িগ্রামের নাগেশ্বরীতে বল্লভেরখাষ ইউনিয়নের শিমুলতলী বাজারের পশ্চিম পার্শ্বে মাসের পর মাস বাবু মিয়া অবৈধভাবে বালু উত্তোলন করার ফলে ফসলী জমি হুমকির মুখে পড়েছে। পাড় ভেঙ্গে নদী হয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।

দুধকুমার নদীর ভাঙ্গনে শত শত মানুষের ঘরবাড়ী ভেঙ্গে নদী গর্ভে বিলিন হয়ে যায়। অনেকেই দেশ বিদেশে দিন মজুরী করে খাচ্ছে। গত বছরে নদীর পশ্চিম পারে শত শত একর জমিতে চর পরার কারনে ভিটা মাটি হারা অনেকেই স্বপ্ন দেখছে ভবিষ্যতে নিজের জমিতে বাড়ী করে ফসল ফলানোর। কিন্তু বালু ব্যবসায়ীরা স্থানীয় কিছু অসাধু লোককে ম্যানেজ করে মাসের পর মাস বালু উত্তোলন করে বড় বড় গর্ত করছে।

ফলে বর্ষাকালে আবারও নদীর স্রোতে চর ভেঙ্গে নদী হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে। স্থানীয়রা বলেন এভাবে অবৈধভাবে বালু উত্তোলন করতে থাকলে আবারও নদী এসে আমাদের ফসলি জমি ও বসত ভিটা ভেঙ্গে নিয়ে যাবে নদী গর্ভে। সরকারীভাবে ভু-গর্ভস্থ বালু উত্তোলন করার কোন আইন না থাকলেও তোয়াক্কা করছে না অবৈধ বালু ব্যবসায়ীরা।

স্থানীয় ছুরমান আলী ও আমিনুল বলেন এভাবে অবৈধভাবে বালু উত্তোলন করলে আমারদের ফসলি জমি নষ্ট হয়ে যাবে।
এ ব্যাপারে নাগেশ্বরী ভূমি অফিসে যোগাযোগ করলে বল্লভেরখাষ ইউনিয়নের দয়িত্বে থাকা  ইউনিয়ন উপ-সহকারী ভূমি কর্মকর্তা হোসেন আলী বলেন বিষয়টি তদন্ত পূর্বক দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *