রাজীবপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি।

রাজীবপুরে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় রোভিং সেমিনার অনুষ্ঠিত হয়েছে। উপজেলার ৫০ জন কৃষক এ সেমিনারে অংশ নেয়।

রাজীবপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে সোমবার (১৩জুন) বিকেলে উপজেলা মিলনায়তনে এ রোভিং সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম।

রোভিং সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আকবর হোসেন হিরো, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, কুড়িগ্রাম এর অতিরিক্ত উপ-পরিচালক মো. আজিজুল ইসলাম, এবং খাজানুর রহমান, ভাইস চেয়ারম্যান আমিনুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান জায়েদা আমিন ও উদ্ভিদ সংরক্ষণ অফিসার খাইরুল ইসলাম।

কৃষকরা প্রাকৃতিক পরিবেশ বুঝে ফসল ফলানো থেকে শুরু করে ফসল তোলা পর্যন্ত যাবতীয় কাজ যেন সম্পাদন করতে পারেন, সেজন্য কিছু দিকনির্দেশনা মূলক বক্তব্য উপস্থাপনা করেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. রফিকুল ইসলাম।

সেমিনার বিশেষ অতিথি অতিরিক্ত উপ-পরিচালক মো. আজিজুল ইসলাম বলেন, কৃষিক্ষেত্রে আবহাওয়া অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদি আবহাওয়া গতিবিধি বুঝে কৃষকরা চাষাবাদ করতে পারে, তাহলে বেশি লাভ করা সম্ভব। ডিজিটাল বাংলাদেশের সুযোগ কাজে লাগিয়ে কৃষকরা বর্তমানে বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করে চাষ করতে পারছে। তিনি আরও বলেন, এছাড়া কৃষিক্ষেত্র আরও সহজলভ্য করতে যাবতীয় কৃষি সরাঞ্জম সরবরাহ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *