লালমনিরহাট প্রতিনিধি
“প্রাণি সম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ” এই প্রতিপাদ্যে লালমনিরহাটে প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন ও প্রদর্শনী-২০২৪ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে লালমনিরহাট কালেক্টরেট মাঠে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল লালমনিরহাট সদর বাস্তবায়নে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় এ প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

সেবা সপ্তাহ ও প্রদর্শনীর ভার্চুয়ালি যুক্ত থেকে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় জেলা মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তর বিভিন্ন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪-এর অন্যতম লক্ষ্য হলো প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি, দুগ্ধজাত পণ্যের বাজার সৃষ্টি, ক্ষুদ্র খামারি ও উদ্যোক্তাদের গবাদি পশু উৎপাদনে উদ্বুদ্ধ করা। এ ছাড়া প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষে অনুষ্ঠিত সেমিনার থেকে জনগণকে গবাদিপশু পালনের আধুনিক ব্যবস্থাপনা বিষয়ে জানানো হয়।

প্রদর্শনীতে উন্নত জাতের গাভি, বাছুর, ষাঁড়, মহিষ, ছাগল, গারল, ভেড়া, মুরগি, হাঁস, দুম্বা, কবুতর, শৌখিন পাখি, পোষা প্রাণী এবং বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন করা হয়। প্রদর্শনীতে বিভিন্ন ক্যাটাগরিতে ৪৪ টি স্টল স্থাপন করা হয়।

পরে বিকেল ৪টায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উপলক্ষে প্রদর্শনী মঞ্চে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) টি.এম.এ মমিনের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার আতিকুর হক, জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর উপপরিচালক ড. সাইখুল আরেফিন, পৌরসভার মেয়র রেজাউল করিম স্বপন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান সুজন, সদর উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) এ বি এম আরিফুল হক, জেলা পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি মঞ্জুর আলম শেখ ও জেলা ডেইরী অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুর রহিম। স্বাগত বক্তব্য রাখেন লালমনিরহাট সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুস ছামাদ। অনুষ্ঠান প্রধান সমন্বয়কারী ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. জাহাঙ্গীর আলম।

আলোচনা সভা শেষে গুণগত মান, জাত, স্বাস্থ্য, সৌন্দর্য, আকার, অবদান, নিরাপত্তা, কর্মসংস্থান, বাজারজাতকরণ, পরিবেশ ও অর্থনৈতিক প্রভাব, সার্বিক পর্যবেক্ষণ ইত্যাদি বিবেচনায় প্রদর্শনীতে অংশগ্রহণকারী খামারিদের মাঝে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার, ক্রেস্ট এবং সনদ প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *