আকতার হোসেন ভুইয়া,নাসিরনগর(ব্রাহ্মণবাড়িয়া) সংবাদদাতা ॥ নাসিরনগরে সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ঝরে পড়া শিক্ষার্থীদের জন্য সরকারের দেয়া উপবৃত্তি বিতরণে শিক্ষার্থী ও শিক্ষার্থীদের অভিভাবকরা ভোগান্তির স্বীকারের পাশাপাশি শিক্ষার্থীদের সঠিকভাবে উপবৃত্তির টাকা বিতরণ না করা,মোবাইলে মেসেজ না যাওয়া, অবৈধভাবে উপবৃত্তির টাকা কেটে রাখাসহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে রূপালী ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা শিওরক্যাশের বিরুদ্ধে।
জানা যায়“ নেই কোন বিদেশী গ্র্যান্ড উপবৃত্তি শেখ হাসিনা ব্যান্ড” এই শ্লোগানকে সামনে রেখে সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি প্রদান করছে সরকার। ২০১৬ সালের জুনে প্রাথমিক শিক্ষা অধিদফতরের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও রূপালী ব্যাংকের মধ্যে হওয়া চুক্তি অনুযায়ী শিওরক্যাশ মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে সুবিধাভোগী মা-বাবার মোবাইল অ্যাকাউন্টে উপবৃত্তির টাকা সরাসরি পাঠিয়ে দেয়ার কথা। কিন্তু শিওরক্যাশের মাধ্যমে উপবৃত্তির টাকা সুবিধাভোগী মা-বাবাকে দেয়ার ক্ষেত্রে অনিয়ম করা ও জটিলতা সৃষ্টি হচ্ছে । নাসিরনগর উপজেলায় শিক্ষার্থীদের উপবৃত্তি বিতরনের জন্য দায়িত্ব পায় রুপালী ব্যাংক। এই ব্যাপারে উপজেলার বেশ কয়েকটি বিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিভাবকরা জানান,উপবৃত্তির অর্থ বিতরণের সময় সুবিধাভোগী মা-বাবা, অভিভাবকদের কম অর্থ দেয়া হচ্ছে। যেমন প্রতি কিস্তিতে একজন শিক্ষার্থীর ৪৫০ টাকার স্থলে দেয়া হচ্ছে ৩০০ টাকা। এছাড়া সুবিধাভোগীর মোবাইলে মেসেজও যাচ্ছে না।পাশাপাশি শিওরক্যাশের এজেন্টের অপ্রতুলতা রয়েছে এবং এজেন্টদের বিরুদ্ধে উপবৃত্তির টাকা থেকে অবৈধভাবে ২০ টাকা থেকে ৩০ টাকা পর্যন্ত কেটে রাখার সুনির্দিষ্ট অভিযোগ করেছে সুবিধাভোগীরা। যদিও এ জন্য সরকার ব্যাংককে শতকরা আড়াই টাকা করে সার্ভিস চার্জ ও দিচ্ছেন। আবার অনেক অসচেতন অভিভাবক সিম হারিয়েও ভোগান্তি পোহাতে হচ্ছে।
এবিষয়ে চট্রগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত ইয়াছিন আরাফাত সমস্যার কথা স্বীকার করে জানান,অভিযোগ পাওয়ার সাথে সাথেই সমস্যার সমাধান করছি।আর সুবিধাভোগী মা-বাবার মোবাইল অ্যাকাউন্টে উপবৃত্তির যত টাকা যাবে ততই পাবে। এজেন্টেরা কোন টাকা কেটে রাখতে পারবে না। এবিষয়ে আমরা মাইকিংসহ এজেন্টেদেরকে নিয়ে সভাও করেছি।
এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা উম্মে সালমা জানান সরকার নাসিরনগরে শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা বিতরনের জন্য রুপালী ব্যাংককে দায়িত্ব প্রদান করেছেন। শিওরক্যাশের এজেন্টেরা উপবৃত্তির টাকা উত্তোলনের সময় কোন টাকা নেয়া সম্পন্ন অবৈধ। তবে এবিষয়ে কোন অভিভাবক আমাকে অবগত করেনি। মোবাইলে উপবৃত্তি বিতরণ সরকারের একটি মহৎ উদ্যোগ হলেও রূপালী ব্যাংকের যথাযথ তদারকির অভাব ও পর্যাপ্ত ব্যবস্থাপনার অভাবে মোবাইল ব্যাংকিং পদ্ধতির সুফল পাওয়া থেকে উপকারভোগীরা বঞ্চিত হচ্ছেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *