ঢাকা সংবাদদাতাঃ
আবদুর রহমান তপন (বি.কম) ১লা নভেম্বর ১৯৫৭ সালে রোজ শুক্রবার ভোর ৪:১০ মিনিটে ৯নং পদ্মাবতী রোডস্থ নিজ বাস ভবনে মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম মজিবর রহমান ভুইয়া, মাতাঃ মরহুমা আলহাজ্ব ফাতেমা বেগম। ৯ ভাই এবং ৩ বোন এর মাঝে ভাইদের মধ্যে তিনি সবার বড় এবং তাঁর ১ ছেলে ও ১ মেয়ে রয়েছে। মেয়ে ব্রাক ইউনির্ভাসিটিতে ইংরেজী অনার্স শেষ করে মাষ্টার্স এ অধ্যয়নরত। ব্যক্তিগত জীবনে ডায়মন্ড বিল্ডার্স লিঃ এর চেয়ারম্যান হিসেবে ব্যবসা করছেন ঢাকায়। তিনি একজন তারুন্যদীপ্ত উদ্দমী ত্যাগী এবং অফুরন্ত প্রাণ শক্তির অধিকারী বিশিষ্ট রাজনীতিবিদ, সুসাংগঠনিক শিক্ষানুরাগী, সমাজ সেবক ও ইসলামী চিন্তানুরাগী ব্যাক্তি।
তিনি বিশেষ করে বাংলাদেশী জাতীয়তাবাদের মহান পুরুষ, বহুদলীয় গণতন্ত্রের প্রতিষ্ঠাতা এবং আমাদের মহান স্বাধীনতা সশস্ত্র যুদ্ধের আহ্বায়ক ও মহান স্বাধীনতার ঘোষক, সফল রাষ্ট্রনায়ক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের রাজনৈতিক দর্শন ও আদর্শে উজ্জিবিত হয়ে দেশের মানুষের আর্থিক, সামাজিক উন্নয়ন ও অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে তার ঘোষিত ১৯ দফা কর্মসূচি সফল বাস্তবায়নে গণতন্ত্রের আপোষহীন দেশনেত্রী ও তিনবারের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ইস্পাত কঠিন নেতৃত্বে দারিদ্রমুক্ত সমৃদ্ধ বাংলাদেশ গঠনে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন।
তিনি জাগদল থেকে সাবেক মহামান্য রাষ্ট্রপতি আব্দুর রহমান বিশ্বাস, সাবেক মন্ত্রী অধ্যক্ষ ইউনুস খাঁন, সাবেক মন্ত্রী মরহুম সিরাজুল হক মন্টু, সাবেক মন্ত্রী মরহুম মোশারফ হোসেন শাহজাহান, সৈয়দ গোলাম মাহবুব, মরহুম অ্যাডভোকেট লকিত উল্লাহ, হালিমুজ্জামান খান মাহমুদ এর মাধ্যমে শহীদ জিয়ার আদর্শের প্রতি আস্থাশীল হয়ে ধারাবাহিক ভাবে বিএনপির রাজনীতিতে প্রতিষ্ঠিত হন। তিনি বর্তমান যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মরহুম আব্দুল কাদের শিকদার এর মাধ্যমে ১৯৮১ সালে বরিশাল প্রাক্তন শহর শাখা যুবদলের সাধারণ সম্পাদক নির্বাচিত হন এবং দীর্ঘ ১১ বছর উক্ত পদে অধিষ্ঠিত থেকে নেতৃত্ব দিয়েছেন।
তিনি অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার এমপি, বরিশাল সিটি কর্পোরেশন মেয়র আহসান হাবিব কামাল, এবায়দুল হক চাঁন, অ্যাডভোকেট মজিবর রহমান নান্টু, শেখ আব্দুর রহিম ও অন্যান্য নেতৃবৃন্দের মাধ্যমে ১৯৯২ সালে বরিশাল জেলা যুবদলের কাউন্সিলের মাধ্যমে গোপন ভোটে সাধারণ সম্পাদক নির্বাচিত হন। উক্ত গুরুত্বপূর্ণ পদে দীর্ঘ ৭ বছর সক্রিয় দায়িত্ব পালন করেন। পরর্বতীতে তিনি যুবদলের কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হন এবং তাঁতী দল কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।
তিনি সাবেক মহামান্য রাষ্ট্রপতি আব্দুর রহমান বিশ্বাসের বিদায়ী সংবর্ধনা আয়োজন অনুষ্ঠানের সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দেশনেত্রী বেগম খালেদা জিয়া, আহ্বায়ক ছিলেন ব্যারিষ্টার মঈনুল হোসেন, ঢাকায় ওসমানী মিলনায়তন কেন্দ্রে সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছিল। তিনি বর্তমানে জিয়া সেনা কেন্দ্রীয় কমিটির সভাপতি এবং আরট ফাউন্ডেশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।
এই বিশেষ দিন উপলক্ষে ১লা নভেম্বর ১৯৯৭ সালে নিজ নামে আবদুর রহমান তপন ফাউন্ডেশন (আরট) নামে একটি সামাজিক, সেবামূলক, কল্যানকর ও ধর্মীয় অনুভুতি নিয়ে অরাজনৈতিক অলাভজনক প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত করেন এবং নিজ অর্থায়নে সংগঠনটির এ যাবতকাল সকল কর্মকান্ড পরিচালনা করে আসছেন এবং আগামীতেও এভাবে নিজের ক্ষুদ্র আয়ের উৎস্য থেকে মানুষের জন্য আ-মৃত্যু কাজ করবেন এই সংগঠনের মাধ্যমে। ইতিপূর্বে সেবামূলক ও সামাজিক বিভিন্ন কর্মকান্ডের মাধ্যমে বরিশালের সর্বস্তরের মানুষের কাছে তার কর্মময় জীবনের পরিচিতি লাভ করেছেন এবং সকল কর্মকান্ডের মধ্য দিয়ে ২০০৯ সালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম পদক এবং ২০১০ সালে শেরে বাংলা পদক সহ বিভিন্ন পদক পেয়েছেন।
জিয়া সেনা ও আরট ফাউন্ডেশনের সকল নেতৃবৃন্দের পক্ষ থেকে তার এই জন্মদিনে সুস্বাস্থ্য, দীর্ঘায়ু ও আগামীদিনের সফলতা কামনা করে এবং সকলের কাছে তার জন্য দোয়া কামনা করেন। আগামীকাল নয়াপল্টনস্থ যাদু মিয়া মিলনায়তনে ৬১তম জন্মদিন ও আরট ফাউন্ডেশনের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও কেক কাটা কর্মসূচী পালন করা হবে।
ফাউন্ডেশনের মহাসচিব ইমামুল হাসান শামিম উক্ত অনুষ্ঠানে সকলকে উপস্থিত থাকার জন্য বিশেষ ভাবে অনুরোধ জানিয়েছেন।
এদিকে তার ৬১তম জন্মবার্ষিকীতে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে সুস্বাস্থ্য ও দীর্ঘায়ূ কামনা করেছেন জিয়া সেনা কেন্দ্রীয় কমিটির নির্বাহী চেয়ারম্যান প্রফেসর ড. মুহম্মদ রফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক মুহম্মদ মফিজুর রহমান লিটন, আরট ফাউন্ডেশনের সমন্বয়কারী জাহিদুল ইসলাম মামুন, শামিম রহমান, নিরব রহমান-সহ ফাউন্ডেশনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
পৃথক অভিনন্দন বার্তায় ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি ভারপ্রাপ্ত মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা আবদুর রহমান তপনকে শুভেচ্ছা জানিয়ে তার সুস্থতা ও দীর্ঘায়ূ কামনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *