বই মানুষের বিশ্বস্থ বন্ধু : মোস্তফা ভুইয়া

মারুফ সরকার

বই মানুষের বিস্বস্থ বন্ধু মন্তব্য করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, রক্ত মাংসে গড়া মানুষকে যেখানে বন্ধু হিসেবে ভেবেও সন্দেহ হয়, বিশ্বাস-অবিশ্বাসের দোলাচল কাজ করে, সেখানে মানুষের প্রকৃত বন্ধু হতে পারে বই।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) বাংলা একাডেমীর নজরুল মঞ্চে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির উদ্যোগে শীর্ষ খবর.কম-এর প্রধান সম্পাদক ডা. আবদুল আজিজ ও উপদেষ্টা সম্পাদক সায়েক এম রহমান সম্পাদিত “একটি ভোরের প্রতীক্ষায়” বইয়ের মোড়ক উম্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বইয়ের মতো ভালো বন্ধুর সাথে আমাদের সম্পর্ক খুবই কম। বন্ধুত্বের গুরুত্বপূর্ণ সময়টুকু কেড়ে নিচ্ছে মোবাইল ফোন। শুধু তরুণ ছাত্রছাত্রী কেন, ছেলে বুড়ো একই অবস্থা। বই পড়ার প্রতি আমাদের চাপ নেই বললেই চলে, যতটুকু আছে ততটুকু নির্ধারিত পাঠ্যবই।

তিনি আরো বলেন, বই পড়ার জন্য প্রয়োজন মানসিকতা, বই থেকে উপকার পাওয়ার তীব্র আকাক্সক্ষা। দরিদ্রতা বই না কেনার কারণ হতে পারে, কিন্তু বই না পড়ার কোনো কারণ নয়। বই এখন সহজলভ্য। একুশের বইমেলা হলো আমাদের প্রাণের মেলা।

সভাপতির বক্তব্যে মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, বৈষয়িক লাভের কথা চিন্তা করলে বই পড়া সম্ভব নয়। বই হয়ত আপনাকে তাৎক্ষণিক কোনো লাভ দিতে পারবে না। বংশানুক্রমিক বইয়ের প্রতি অনাগ্রহ চলতে থাকলে সমাজ রাষ্ট্র নিশ্চয়ই ক্ষতিগ্রস্ত হবে।

তিনি বলেন, বই মানুষকে হাসতে, জানতে বুঝতে শেখায় ও মনের কুসংস্কার দূর করতে সাহায্য করে। মানবজীবনের সুন্দর অভ্যাসগুলোর মধ্যে পাঠ্যাভাস অন্যতম। মানুষ বইপাঠের মাধ্যমে সত্যকে উপলব্ধি করতে পারে। যুগে যুগে বই এনেছে ত্যাগের দীক্ষা, সত্য ও সুন্দরের সাধনা।

বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসা’র সভাপতিত্বে মোড়ক উম্মোচন অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, জাসদ উপদেষ্টা এনামুজ্জ্জামান চৌধুরী, বাংলাদেশ ন্যাপ যুগ্ম মহাসচিব মো. মহসীন ভুইয়া, জাতীয় নারী আন্দোলনের সভাপতি মিতা রহমান, কবি আবদুস সালাম চৌধুরী, সংগঠনের সাংগঠনিক সম্পাদক লায়ন আল আমিন, কেন্দ্রীয় নেতা বেলাল হোসেন রাজু, মহসীন মুন্সী, শহিদুল ইসলাম, মঞ্জুরুল ইসলাম কাজল প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.