নিজস্ব প্রতিনিধি (সাতক্ষীরা)

২৯ মে, ২০২৩ তারিখে দাতা প্রতিষ্ঠান অক্সফাম এর আর্থিক সহযোগিতায়, বিন্দু নারী উন্নয়ন সংগঠনের স্থানীয় সহযোগিতায় লিডার্স এর বাস্তবায়নে “বাংলাদেশে সুশীল সমাজে এ্যাক্টরদের মাধ্যমে নারীর ক্ষমতায়ন” প্রকল্পের আওতায় সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার ১০নং আটুলিয়া ইউনিয়ন এর বড়কুপট সাপের দুনে শিবমন্দির প্রাঙ্গনে চিংড়ি চাষে নারী শ্রমিকদের সমমজুরী ও সমঅধিকার রক্ষায় জেলেখালী যুব শিল্পী গোষ্ঠী সাংস্কৃতিক দলের আয়োজনে “ন্যায্য মজুরী চাই” নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠান উদ্বোধন করেন অত্র ইউনিয়নের ইউপি সদস্য রেনুকা রানী মন্ডল। তিনি বলেন. সকল ঘের মালিক ও শ্রমিকরা সকলে এই নাটকটি দেখব এবং নারী শ্রমিকের অধিকার রক্ষায় এগিয়ে আসব। আপনাদের অধিকার রক্ষায় আমি পাশে থাকব। নাটকের দৃশ্যে নারী ও পুরুষ শ্রমিক চিংড়ি ঘেরে সকলে সমান কাজ করেও ঘের মালিকদের কাছ থেকে নারী চিংড়ি শ্রমিকরা সমান মজুরী পায় না। যেখানে পুরুষ শ্রমিকেরা নারী শ্রমিকের তুলনায় দ্বিগুন মজুরী পায়। আবার কোথাও ঘের মালিক দ্বারা নারী শ্রমিকরা নির্যাতিত হচ্ছে, এছাড়া ঘেরে কাজ করা সময় বাথরুম, খাবার পানির ব্যবস্থা ও বিশ্রাম নেওয়ার মত ছায়াযুক্ত কোন স্থান ও পরিবশে নেই। এসকল দৃশ্যপটের সমন্বয়ে নাটকটি দেখে এলাকার নারী শ্রমিকরা মনে করেন, ঘের মালিকরা যদি বিষয়টি বিবেচনা করেন ও সচেতন হন তাহলে তাদের পুরুষ শ্রমিকের মতো কাজের পরিবেশ এবং সমান মজুরী পেতে সহায়তা করবে। এলাকার সকল শ্রেনি পেশার মানুষ নাটকটি উপভোগ করেন।

বিশেষ অতিথি হিসাবে ইউপি সদস্য মোঃ আব্দুল রব খসরু বলেন,’নাটকটি দেখে আমার খুব ভাল লেগেছে। নাটকে বিষয়বস্তু সঠিক। নারী পুরুষ শ্রমিক সমান কাজ করলেও আমারা সমান মজুরী দেইনা। এখন থেকে সমান মজুরী দেবার জন্য আমি সকলকে উৎসাহিত করব। এছাড়া উপস্থিত ছিলেন আলীম আল রাজী, প্রোগ্রাম ম্যানেজার ও দেবব্রত কুমার গাইন, প্রোগ্রাম অফিসার, লিডার্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *