এস, কে সাহেদ, লালমনিরহাট লালমনিরহাট প্রতিনিধিঃ
আইনি জটিলতায় আটকে আছে মোজাম্মেল হক মোজাম নামে এক ইউ সদস্যের শপথ বাক্য পাঠ। সে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার চলবলা ইউনিয়নের ৯নং ওয়ার্ডের নব নির্বাচিত ইউপি সদস্য।
সম্প্রতি এক সংবাদ সম্মেলনে ইউপি সদস্য মোজাম্মেল হক মোজাম শপথ বাক্য পাঠ করিয়ে দায়িত্ব বুজে দেয়ার দাবী জানান।

উল্লেখ, চতুর্থ দফায় অনুষ্ঠিতব্য ইউপি নির্বাচনে ওই চলবলা ইউনিয়নের ৯নং তেতুলিয়া ওয়ার্ডে টিউবওয়েল প্রতিক নিয়ে বিপুল ভোটে বিজয়ী হন মোজাম্মেল হক মোজাম। সে সময় বিজয়ী ইউপি সদস্যকে প্রতিপক্ষ একটি মামলায় আসামি করলে তিনি যথাসময়ে শপথ গ্রহণ করতে পারেন নি। পরে ওই ওয়ার্ডে ইউপি সদস্য পদটি শুন্য ঘোষনা করে ভোট গ্রহণের জন্য উপজেলা নির্বাচন কমিশনার তফসিল ঘোষণা করলে ইউপি সদস্য মোজাম হাইকোর্টে মামলা করেন। হাইকোর্টের বিচারিক আদালত ২০২৪ সাল পর্যন্ত পুনঃনির্বাচন স্থগিতের আদেশ দেন। এরপর তিনি শপথ গ্রহণের জন্য হাইকোর্টে একটি রিট পিটিশন মামলা করেন। মামলায় শুনানী শেষে হাইকোর্ট ৩০ কার্য দিবসের মধ্যে শপথ পাঠ করাতে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশনা দেন কিন্তু তিনি শপথ বাক্য পাঠ না করিয়ে নানা রকম টালবাহানা করছেন বলে ওই ইউপি সদস্য সংবাদ সম্মেলনে অভিযোগ করেন।
ইউপি সদস্য মোজাম বলেন, টালবাহানার এক পর্যায়ে তিনি বিষয়টি নিয়ে লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান এর সহিত পরামর্শ করে শপথ গ্রহণের পদক্ষেপ নেন। গত ২২ জুন মোঃ নুরুল ইসলাম, জেলা পরিষদ লালমনিরহাট স্বাক্ষরিত একটি পত্রে শপথ গ্রহণে আইনি জটিলতা নেই বলে উল্লেখ করে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি পত্র প্রদান করেন, যাহার স্বারক নং ৮৮। কিন্তু এর দুইদিন পর গত ২৫ জুন একই ব্যক্তি স্বাক্ষরিত আরেকটি পত্রে উল্লেখ করেন আইনি জটিলতা রয়েছে। একই ব্যক্তির স্বাক্ষরিত দুটি দু’রকম আইনি ব্যাখ্যার কারণে জটিলতা সৃষ্টি হয়।
হাইকোর্টের কোন রায়ের বিরুদ্ধে আপিল করা হলে শুনানীর আগ পর্যন্ত বিচারকদের পূর্ণরূপ রায় বা নির্দেশনা না পাওয়া পর্যন্ত পূর্বের রায় বলবৎ থাকার নিয়ম থাকলেও কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা হাইকোর্টের দেয়া রায় অমান্য করা হয়েছে বলে অভিযোগ করেন ওই ইউপি সদস্য।
এ ব্যাপারে উপজেলা নির্বাচন কমিশনার মাহবুবা রহমান জানান, মোজাম্মেল হক মোজাম নির্বাচিত হয়েছেন এখন তার নামে সরকারী গ্রেজেট প্রকাশিত হয়েছে। কিন্তু তিনি শপথ না নেওয়ায় উপনির্বাচনে শৈলান চন্দ্র ভোটে অংশগ্রহন করে বিজয়ী হন। তবে মোজাম্মেল হকের দায়ের করা হাইকোর্টের রায়ে উপনির্বাচন স্থগিতের আদেশ দেওয়ায় তিনি এখনও সরকারী কোন গ্রেজেট পাননি।
এ বিষয় উপজেলা নির্বাহী অফিসার জহির ইমাম জানান, আইনি জটিলতা থাকায় মোজাম্মেল হক মোজাম কে ইউপি সদস্য পদে হিসেবে শপথ বাক্য পাঠ করানো সম্ভব হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *