মারুফ সরকার ,বিনোদন প্রতিনিধি :
আজ ১৪ জানুয়ারি, কবি-প্রাবন্ধিক-গল্পকার-সাংবাদিক রুদ্র আমিন’র ৪০তম জন্মবার্ষিকী। ১৯৮১ সালের আজকের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। তিনি মূলত কবিতা, প্রবন্ধ, গীতিকার, ছোটগল্প ও কলাম লিখেন, এক কথায় তিনি সাহিত্যের নানা শাখায় সমান বিচরণ করছেন। তবুও তিনি নিজেকে মূলত একজন কবি হিসেবে গড়ে তুলতে চান।

লেখক পরিচিতি : কবি রুদ্র আমিন, এটি মূলত ছদ্মনাম। প্রকৃত নাম মোঃ আমিনুল ইসলাম, পিতা- মোঃ আব্দুল হাই, মাতা- আমেনা বেগম। জন্ম মানিকগঞ্জ জেলার ফুলহারা গ্রামে। বেড়ে ওঠা লোকজ পল্লীতে, পাহাড় থেকে সমতল ভূমির নানা জেলা শহরে। বাবার সরকারি চাকরির সুবাধেই এই ঘুরে বেড়ানো। মায়ের একান্ত অনুপ্রেরণাকে সঙ্গী করে মানুষের মানুষ হতে পথ খুঁজতে গিয়ে সমসাময়িক সমাজ ও জীবনের বর্ণময় চরিত্রকে অনুভবের প্রগাঢ়তা দিয়ে বিচার বিশ্লেষণ অভিজ্ঞতার সাথে কল্পনার সংমিশ্রণে সমসাময়িক বাস্তবতা তার লেখার আঁকার চেষ্টা করেছেন।

২০১৫ সালের অমর একুশে গ্রন্থমেলায় উদাহরণ প্রকাশনী থেকে প্রকাশিত হয় কবি’র প্রথম কাব্যগ্রন্থ ‘যোগসূত্রের যন্ত্রণা’। শব্দকোষ প্রকাশন থেকে ২০১৬ সালে প্রকাশিত হয় দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘আমি ও আমার কবিতা‘, এরপর নিজেকে কবি’র পাশে গল্পকার হিসেবে প্রকাশ করেন, শ্রাবণ প্রকাশনী থেকে ২০১৭ সালে প্রকাশিত হয় গল্পগ্রন্থ “আবিরের লালজামা”, ২০১৮ সালে জেব্রাক্রসিং প্রকাশনী প্রকাশ পায় কবি’র ৪র্থ বই “বিমূর্ত ভালোবাসা” (কাব্যগ্রন্থ), ২০১৯ সালে উচ্ছ্বাস প্রকাশনী থেকে প্রকাশ পায় কবি’র ৫ম বই “অধরা” সিরিজ কবিতার বই।

সর্বশেষ সুসংবাদ দিয়েছেন গীতিকার হিসেবে। “সখি ভালোবাসি বল” শিরোনামের গানটির মাধ্যমে তিনি গীতিকার হিসেবে আত্মপ্রকাশ করেন। গানটিতে কণ্ঠ দিয়েছেন সময়ের আলোচিত শিল্পী নিধান আহমেদ। এরপর তিনি গান লিখেন “প্রেম পাগলের ভালোবাসা”। গানটি প্রকাশ পায় মম মিউজিক সেন্টার থেকে। গানটিতে কণ্ঠ দিয়েছেন শিল্পী নজরুল ইসলাম দয়া।

পেশায় তিনি ডিজাইনার, (ডিপ্লোমা ইন কম্পিউটার গ্রাফিক্স ডিজাইনার)। অনলাইন নিউজ প্রোটাল নববার্তা.কম এর প্রকাশক ও সম্পাদক। এর ছিলেন অন্যধারা সাহিত্য সংসদ এর ফিচার সম্পাদক, ত্রৈমাসিক সাহিত্য দিগন্ত’র নির্বাহী সম্পাদক এবং বাংলাদেশ সাহিত্য সংসদ লিটল ম্যাগ এর সহযোগী সম্পাদক হিসেবে কাজ করছেন। নক্ষত্র আয়োজিত সৃজনশীল কবিতা প্রতিযোগিতায় কবিতা বিভাগে ২০১৪, ১৫, ১৬ সালে পুরস্কৃত হয়েছেন, দুর্জয় বাংলা সাহিত্য ও সামাজিক ফাউন্ডেশন এর গল্প প্রতিযোগিতায় গল্প বিভাগে সম্মানা গ্রহণ করেন, কবি সাহিত্যিক ফোরাম বাংলাদেশ কর্তৃক লেখক সম্মাননা-২০১৭ তে শ্রেষ্ঠ বই নির্বাচনে “আবিরের লালজামা” গল্পগ্রন্থ নির্বাচিত হয়।

জন্ম সাল নিয়ে প্রশ্ন করতেই হাসতে হাসতে তিনি বলেছেন, আমার প্রকৃত জন্ম সালটিই আমি উল্লেখ করি, কিন্তু সার্টিফিকেটে আমার দিন মাস ঠিক থাকলেও সাল টি ভিন্ন বলে জানান কবি সম্পাদক গীতিকার আমিনুল ইসলাম রুদ্র। তিনি জানান, তার সার্টিফিকেটে ১৯৮৫ সাল উল্লেখ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *