এস.এম.রকি,খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ
আত্রাই নদীর চর দখল নিয়ে দিনাজপুরের খানসামা উপজেলার ভেড়ভেড়ী ইউনিয়নের বেলপুকুর ও বীরগঞ্জের মোহনপুর ইউনিয়নের কাশিপুর গ্রামবাসীর মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়েছে। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে খানসামা থানা পুলিশ।

প্রত্যক্ষদর্শীদের সাথে কথা বলে জানা যায়, খরা মৌসুমে আত্রাই নদীর প্রায় দেড় শতাধিক একর চর দুই গ্রামের মানুষ চাষাবাদ করে। এমতাবস্থায় পার্শ্ববর্তী দুই উপজেলার মধ্যে সীমান নিয়ে গ্রামবাসীর দ্বন্দ্বের জেরে দুই উপজেলা ভূমি অফিস এর মাধ্যমে সীমান নির্ধারণ করা হয়। এই চরে চলতি মৌসুমে বোরো ধান রোপণ করে খানসামা উপজেলার বেলপুকুর গ্রামের কৃষকরা। এতেই বাঁধে বিপত্তি। সীমানা নিয়ে আপত্তির জেরে বীরগঞ্জ উপজেলার কাশিপুর গ্রামের বাসিন্দারা বেলপুকুর গ্রামের কৃষকদের বাঁধা দেয়। বুধবার (১৮ জানুয়ারী) বিকেল ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত দুই পক্ষই লাঠিসোটা নিয়ে নদীর দুই প্রান্তে মহড়া দেয় এবং ইট-পাটকেল নিক্ষেপ করে। পরে খবর পেয়ে কাশিপুর ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশিদা আক্তার, সহকারী কমিশনার (ভূমি) মারুফ হাসান ও অফিসার ইনচার্জ চিত্তরঞ্জন রায়।

তবে এই ঘটনায় কেউ হতাহত হয়নি।

এই ঘটনার সুষ্ঠু সমাধান ও পুনরায় সীমানা নির্ধারণ না হওয়া পর্যন্ত নদীর চরে চাষাবাদ করতে দুই পক্ষকে মৌখিক ভাবে নিষেধ করেছেন সহকারী কমিশনার (ভূমি) মারুফ হাসান।

বেলপুকুর গ্রামের বাসিন্দা জসিম উদ্দিন বলেন, আত্রাই নদীর চরে খানসামা উপজেলার নির্ধারিত সীমানায় আমরা দীর্ঘদিন থেকেই চাষাবাদ করি। কিন্তু এই মৌসুমে কাশিপুরের স্থানীয়রা তাদের উপজেলার জমি দাবি করে আমাদের রোপণকৃত চারা তুলে দিয়েছে। এই নিয়ে দুপক্ষের মধ্যে তর্ক-বির্তকের সৃষ্টি হয়।

বীরগঞ্জ উপজেলার কাশিপুর গ্রামের ইউপি সদস্য ফেরদৌস ইসলাম জানান, বেলপুকুরের বাসিন্দারা কাশিপুর গ্রামের চরে ট্রাক্টর দিয়ে জমি চাষ করতে গেলে দুপক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। পরে দুই পক্ষের উত্তেজনার খবর পেয়ে ঘটনাস্থলে এসে প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী ও ইউনিয়ন পরিষদের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়েছে।

অফিসার ইনচার্জ (ওসি) চিত্তরঞ্জন রায় বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। বৃহস্পতিবার সংশ্লিষ্ট দুই ইউনিয়নের চেয়ারম্যানকে বিষয়টি সুরাহা করতে বলা হয়েছে। সেই সাথে দুপক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *