ইশরাত জাহান চৌধুরী, মৌলভীবাজার ঃ
মৌলভীবাজারের কমলগঞ্জে হাওর ও নদী রক্ষা আঞ্চলিক কমিটির সভায় কৃষকদের দীর্ঘদিনের দাবি লাঘাটা নদী খনন ও সংস্কারের জোর দাবি জানানো হয়েছে। পাশাপাশি উপজেলার নি¤œাঞ্চল মুন্সীবাজার ও পতনঊষার ইউনিয়নের মধ্যবর্তী কেওলার হাওরের মাঝ দিয়ে অপরিকল্পিত রাস্তা নির্মাণ ও স্লুইসগেট স্থাপন চেষ্টার প্রতিবাদ জানিয়ে কর্মসূচী ঘোষণা করা হয়েছে। গত বুধবার সন্ধ্যা সাড়ে ৬ টায় পতনঊষার ইউনিয়নের শহীদনগর বাজারে কমিটির এক সভা থেকে এসব দাবি জানানো হয়।
কমলগঞ্জ হাওর ও নদী রক্ষা আঞ্চলিক কমিটির আহ্বায়ক মো. দুরুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন যুগ্ম আহ্বায়ক আব্দুল হান্নান চিনু, সদস্য সচিব তোয়াবুর রহমান, সদস্য সিদ্দিকুর রহমান, আনোয়ার খাঁন, ফটিকুল ইসলাম, ডা. তোফায়েল আহমদ, মো. শাহিন উদ্দীন, সিপার আহমদ, জিপু মিয়া প্রমুখ।
সভায় বক্তারা উপজেলার শমশেরনগর থেকে রাজনগরের কামারচাক পর্যন্ত লাঘাটা নদী খনন ও সংস্কারে কৃষকদের দীর্ঘদিনের দাবি বাস্তবায়নের আহ্বান জানিয়ে বলেন, সম্প্রতি হাওরের রূপষপুর থেকে লাঘাটা নদী পর্যন্ত রাস্তা নির্মাণ করার কারনে উজানের পানি প্রবাহে বাঁধগ্রস্ত হবে। তাছাড়া অপরিকল্পিত কার্যক্রমের ফলে হাওর ভরাট, জলাবদ্ধতায় কৃষকদের ক্ষতির সম্মুখিন হতে হবে। হাওর রক্ষা, দ্রুত পানি নিস্কাশন সহ এসব বিষয় নিয়ে আগামী শনিবার কৃষক সমাবেশ ও ১১ ফেব্রুয়ারী মৌলভীবাজার জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদানের কর্মসূচী ঘোষণা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *