জেলা প্রতিনিধি,কুড়িগ্রাম

কুড়িগ্রামে আগামীকাল বৃহস্পতিবার থেকে তিনদিন ব্যাপী ইজতেমার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

এইদিন ফজরের নামাজের মধ্যে দিয়ে ৩ দিন ব্যাপী এ ইজতেমা ও মাহফিল কার্যক্রম শুরু হবে।

প্রতি বছরের ন্যায় এবারও কুড়িগ্রামের ধরলা ব্রিজ পূর্বপাড়ের ফজলুল করীম (রহ.) জামিয়া ইসলামিয়া মাদ্রাসা প্রাঙ্গনের এ ইজতেমা শুরু হবে।

জানা গেছে, বৃহস্পতিবার ২২ ডিসেম্বর সকাল থেকে ২৪ ডিসেম্বর শনিবার ফজরের নামাজের পর আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ইজতেমার কার্যক্রম শেষ হবে।

ইজতেমাকে ঘিরে জেলার ৯টি উপজেলার শতাধিক মুজাহিদ কমিটি সদস্যগণ স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছেন। এই ইজতেমাকে ঘিরে ধর্মপ্রাণ মুসলিম সম্প্রদায়ের মানুষজন জেলার বিভিন্ন প্রান্তর থেকে ইজতেমা মাঠে আসা শুরু করেছেন। এছাড়া ইজতেমাকে ঘিরে ঢাকাসহ বিভিন্ন জেলা থেকে রকমারি ব্যবসায়ীগণ অস্থায়ী দোকান পাঠ খোলার জন্য ব্যস্ত সময় পার করছেন। গত বছর করোনার কারনে মুসল্লীদের উপস্থিত কম থাকলেও এবারে লক্ষাধিক মুসল্লীর সমাগম হবে বলে জানিয়েছেন ইজতেমা এন্তাজিয়া কমিটি।

রানু মিয়া নামের এক মুসুল্লি বলেন, ইজতেমা তো আগামীকাল থেকে আরম্ভ হবে। আমি ভুরুঙ্গামারী উপজেলা থেকে আসছি আজ। কাল আসলে ভালো জায়গা পাওয়া যাবে না। তাই আজ এসেছি এবং স্টেজের সামনে স্থান নিয়েছি। প্রতিবছরেই আমি এ ইজতেমায় আসি। আল্লাহ পাক সুস্থ সফল রাখলে তিনদিন শেষ করে বাড়িতে যাবো।

কুড়িগ্রাম জেলা মুজাহিদ কমিটির সাধারণ সম্পাদক ও ইজতেমা এন্তেজামিয়া কমিটির সদস্য সচিব মহিউদ্দিন খান আলমগীর জানান, তিন দিনব্যাপী মিনি ইজতেমায় মুজাহিদ কমিটির আমীর ও চরমোনাইর পীর মুফতী সৈয়দ রেজাউল করীম উপস্থিত থেকে বয়ান পেশ করবেন। এছাড়াও দেশ বরেণ্য আলেম-ওলামারা ইজতেমায় নছিয়ত পেশ করবেন। ইজতেমা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য পেন্ডেল তৈরিসহ যাবতীয় প্রস্ততি ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে।

কুড়িগ্রাম সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খাঁন মোহাম্মদ শাহরিয়ার বলেন, কুড়িগ্রামে ৩ দিন ব্যাপী ইজতেমা মাহফিলে সামাজিক কটুক্তি ও ধর্মীয় কটুক্তি ছাড়া ওয়াজ মাহফিল যেন শেষ হয়। কেননা আমরা ধর্মীয় ওয়াজ মাহফিল করতে বাঁধা বা নিষেধ করতে পারি না। যাতে সুষ্ঠভাবে ইজতেমা হয় পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সে বিষয়টি গুরুত্বের সাথে দেখা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *