লালমনিরহাটে- পররাষ্ট্র প্রতিমন্ত্রী 

কাজী শাহ আলম 

লালমনিরহাট প্রতিনিধি, 

শনিবার লালমনিরহাট চার্চ অভ্ গড উচ্চ বিদ্যালয়ের ৭৫ বছর পূর্তি অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি বলেছেন, ভারত – বাংলাদেশ উভয় দেশই সীমান্ত হত্যা প্রত্যশা করে না। দুই দেশের প্রধানমন্ত্রীর মাঝে সুসম্পর্ক রয়েছে। সীমান্ত হত্যা শূন্যের কোটায় নিয়ে আসা হবে।

 বিগত বছরের তুলনায় সীমান্ত হত্যা এ বছরে অনেক কম হয়েছে। সীমান্ত হত্যা শূন্যের কোটা আনতে দুই দেশের মধ্যকার আলোচনা অব্যাহত রয়েছে।

সীমান্ত হত্যাকাণ্ডের শিকার মরদেহ ফেরতের বিষয়ে পতাকা বৈঠকের মাধ্যমে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনী আলোচনা করে থাকেন। করোনার সময় বন্ধ থাকা দুই দেশের জেলা প্রশাসক পর্যয়ের আলোচনা পুনরায় চালু করা হবে। সেখানে এসব বিষয়ও আলোচনা হতে পারে। তবে অবৈধ ভাবে ভারতে অনুপ্রবেশ না করতে সীমান্তবাসীর প্রতি আহবান জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

দুই দেশের বাণিজ্যিক বিষয়ে তিনি বলেন, এক সময় মোগলহাট স্থলবন্দর দিয়ে কয়লাসহ বিভিন্ন পন্যের বাণিজ্যিক সম্পর্ক ছিল। যা পুনরায় তৈরী করতে আলোচনা অব্যাহত রয়েছে। ভারতের সাথে পুরনো যত যোগাযোগের মাধ্যম রয়েছে সেগুলো পুনরায় চালু করতে প্রচেষ্টা অব্যাহত রয়েছে। ভারত সরকার আন্তরিক হলে মোগলহাট স্থলবন্দর চালু করা সম্ভব। এ নিয়ে স্থানীয় ব্যবসায়ী ও জনপ্রতিনিধিদের সাথেও কথা হয়েছে বলেও তিনি জানান।

এর আগে তিনি চার্চ অভ্ গড উচ্চ বিদ্যালয়ের ৭৫ বছর উদযাপনে প্রকাশিত স্মরনিকা ‘ঐক্যতান’ এর মোড়ক উন্মোচন করেন। পরে কেক কেটে ও বেলুন উড়িয়ে দুইদিন ব্যাপী বর্ষপূর্তি অনুষ্ঠানের উদ্বোধন করে শোভাযাত্রায় যোগদেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক অ্যাডভোকেট মতিয়ার রহমান, সিআইবির জাতীয় পরিচালক খ্রাস্টাবেল কালাইসেলভি, লালমনিরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান সুজন, লালমনিরহাট পৌরসভার মেয়র রেজাউল করিম স্বপন, বিদ্যালয়টির প্রাক্তন প্রধান শিক্ষক অনিমেষ বৈদ্য ও প্লাটিনাম জুবিলি উদযাপন কমিটির প্রধান উপদেষ্টা সালেহ বিন সামস প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *