খানসামা (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের
খানসামা উপজেলার গর্বিত সন্তান পি কে প্রজ্ঞা রায় বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতায় দেশ সেরা হয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পুরস্কার পেয়েছেন। সে উপজেলার ৬ নং গোয়ালডিহি ইউনিয়নের হাসিমপুর গ্রামের হরিপ্রসাদ রায়ের (গণিত প্রভাষক, মাহিগঞ্জ ডিগ্রী কলেজ) মেয়ে। সে রংপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির কৃতি শিক্ষার্থী।

রবিবার (১১ জুন) প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ-২০২৩ এর সেরা মেধাবী পুরস্কার বিতরণ অনুষ্ঠানে পি কে প্রজ্ঞা রায় বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা ২০২৩ এর জাতীয় পর্যায়ে ‘ক’ বিভাগে (ষষ্ঠ -অষ্টম) ‘ভাষা ও সাহিত্য’ বিষয়ে বছরের সেরা মেধাবী হিসেবে নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মাননা ক্রেষ্ট তুলে দেন।

বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা সারা দেশ থেকে প্রতিভাধর ছাত্র-ছাত্রী খুঁজে বের করার জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি উদ্যোগ। এই প্রতিযোগিতাটির প্রথম যাত্রা শুরু হয় ২০১৩ সালে সৃজনশীল মেধা অন্বেষণ নামে, পরবর্তীতে এর নাম পরিবর্তন করে ২০২০ সাল থেকে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ নামকরণ করা হয়। ৩টি শ্রেণী ও ৫টি বিষয়ে (১টি বিষয় কেবল বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য বিশেষায়িত) প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। জাতীয় পর্যা‌য়ের বিজয়ীদের হাতে ২,০০,০০০ টাকা তুলে দেন মাননীয় প্রধানমন্ত্রী। এর পর আছে বিদেশে যাওয়ার সুযোগ।

পি কে প্রজ্ঞা রায়ের বাবা হরিপ্রসাদ রায় জানান, এই অর্জন সত্যিই আনন্দের ও কৃতিত্বের। আমার মেয়ে একাডেমিক ফলাফলের পাশাপাশি কো-কারিকুলার অ্যাকটিভিটিসেও কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। যা আমাকেও সম্মানিত করেছে। মেয়ের জন্য সকলের কাছে দোয়া ও আর্শীবাদ কামনা করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *