কলকাতা প্রতিনিধি
ভারতের জাতীয় শিক্ষাক্রম এনসিইআরটির সিলেবাসের অংশ হিসেবে দেশটির বিভিন্ন রাজ্যে মাদ্রাসা শিক্ষা আধুনিক করা হচ্ছে। এরই অংশ হিসেবে এবার উত্তরাখন্ডের ওয়াক্‌ফ বোর্ড ঘোষণা দিয়েছে, এখন থেকে সেখানকার মাদ্রাসায় পড়ানো হবে রামের কাহিনী ও এর মূল্যবোধ।

উত্তরাখন্ডের ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান শাদাব শামস জানান, আগামী মার্চে চারটি মাদ্রাসায় এই পরিবর্তন আনা হবে। এর মধ্যে রয়েছে দেহরাদুন, হারিদওয়ার, উধ্যাম সিং নগর ও নাইসিতাল। পরে ১১৭টি মাদ্রাসার সবগুলোতে এই সিলেবাস যুক্ত হবে।

শাদাব শামস বলেন, `অযোধ্যার রামমন্দির নিয়ে সারা দেশে উৎসব চলছে। এ কারণে আমরাও মাদ্রাসায় রামের কাহিনী পড়ানো শুরু করতে চাইছি। আগামী মার্চ থেকে শুরু হবে। কবি ও দার্শনিক আল্লামা ইকবালের লেখায়ও রামের কথা বলা আছে। তিনি রামকে বলেছেন ইমাম–ই–হিন্দ। ভারতীয় মুসলমানদের রামকে অনুসরণ করা উচিত। কারণ আমরা আরবীয় না। আমরা হয়তো ধর্মান্তরিত হয়ে মুসলমান হয়েছি, কিন্তু আমাদের পূর্বপুরুষদের ভুলে যেতে পারি না।’

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, নতুন সিলেবাসে পড়ানোর জন্য দক্ষ শিক্ষকও নিয়োগ দেবে বলে জানিয়েছে উত্তরাখন্ড ওয়াকফ বোর্ড। আগামী ফেব্রুয়ারি থেকেই এই প্রক্রিয়া শুরু হবে।

শাদাব শামস বলেন, `আগের মতো নামাজ ও পবিত্র কোরআন তিলাওয়াতসহ সব ঠিকঠাক থাকবে। মাদ্রাসা সাধারন স্কুলের মতো পরিচালিত হবে। এ সময় বিশেষ ইউনিফর্মও পরে আসতে হবে।’

এই কার্যক্রমের মাধ্যমে হিন্দু ও মুসলমানদের মধ্যকার বিভেদ কমিয়ে আনা যাবে বলে মনে করেন উত্তরাখন্ডের ওয়াক্‌ফ বোর্ডের চেয়ারম্যান শাদাব শামস। এমনকি মাদ্রাসায় হিন্দু ধর্মের অনুসারীরাও যাতে এসে পড়তে পারে, সেই ব্যবস্থাও আসতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *