এস.এম.রকি, খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ প্রকৃতিতে বইতে শুরু করেছে শীতের হাওয়া। আর শীত বাড়ার সাথে সাথে দিনাজপুরের খানসামা উপজেলায় জনপ্রিয় হয়ে উঠেছে ব্যাডমিন্টন খেলা। এর সাথে খেলায় বেড়েছে আগ্রহ। সন্ধ্যা হলেই কোর্ট থেকে ভেসে আসছে ‘থার্টিন হোপ’, ‘ফোরটিন লাস্ট’ চিৎকার। পাশে অপেক্ষমাণ খেলোয়াড়, দাঁড়িয়ে থাকা দর্শকদের মধ্যে উত্তেজনা।

সরেজমিনে দেখা যায়, খানসামা উপজেলা পরিষদ চত্বর, থানা চত্বর, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বর, বিভিন্ন ইউনিয়ন পরিষদ, খেলার মাঠ ও বাড়ির উঠানে সন্ধ্যা হলেই সারাদিনের ব্যস্ততা কাটিয়ে চাকুরীজীবি, ছাত্র-শিক্ষক ও যুবকরা মাতছেন এ খেলায়।
এবারও হালকা শীত পড়তেই গত নভেম্বর মাস থেকে শুরু হয়ে গেছে ব্যাডমিন্টন খেলার ধুম। কোনো কোর্টে জ্বলছে দুটি হ্যালোজেন বাতি, কোনোটায় কাঠের বোর্ডে লাগানো বিভিন্ন ওয়াটের আট-দশটি হলদেটে বৈদ্যুতিক বাতি। শীতল বাতাস খেলায় যাতে বিঘ্ন না ঘটাতে পারে, তাই কোর্টের চারপাশে টানানো হয়েছে কাপড় কিংবা পলিথিন।

জানা যায়, দলে বিভক্ত হয়ে একসাথে চার জন খেলোয়াড় খেলায় অংশগ্রহণ করে আর বাকিরা খেলার অপেক্ষায় দর্শকের ভূমিকায়। সকলের হাত তালি আর চিৎকারে খেলার মাঠ হয়ে উঠে উৎসবের আমেজ তৈরী হয়ে যায়। এর সাথে বিভিন্ন সময়ে ঘটা করে আয়োজন হয় ব্যাডমিন্টন টূর্ণামেন্ট ও প্রীতি ম্যাচ।

সবচেয়ে আকর্ষণের বিষয় হল খেলার মাঠে সিদ্ধ ডিম কিংবা চানাচুর-মুড়ি পার্টির সাথে প্রায়ই হয়ে থাকে খিচুড়ী,হাঁস-খাসির মাংস দিয়ে পিকনিক। যা সকলের জন্য আনন্দের।

দাপুটে ব্যাডমিন্টন খেলোয়াড় খানসামা থানার ওসি কামাল হোসেন বলেন, প্রতি শীতেই ব্যাডমিন্টন খেলি৷ থানা স্টাফ ও যুবকরা মিলে সন্ধ্যার পরে অবসরে খেলি। এতে আনন্দময় সময় কাটানোর সাথে শরীরের ফিটনেস ঠিক রাখতে কাজে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *