আশানুর রহমান আশা বেনাপোল–

বাংলাদেশ সরকারের ভ্রমণ নিষেধাজ্ঞার মধ্যেও কলকাতায় নিযুক্ত বাংলাদেশি উপ-হাইকমিশন থেকে এনওসি নিয়ে প্রতিদিন কিছু কিছু পাসপোর্টধারী যাত্রী যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে দেশে ফিরছেন। বেনাপোল ইমিগ্রেশন সূত্রে জানা যায়, নিষেধাজ্ঞার পর গত ২৬ এপ্রিল থেকে ২২ মে সকাল সাড়ে ১১টা পর্যন্ত ভারত থেকে দেশে ফিরেছেন ৩ হাজার ৩৫০ বাংলাদেশি। এর মধ্যে করোনা আক্রান্ত হয়ে ফিরেছেন ১৭ জন।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিক্যাল অফিসার ডা. উৎপল রায় জানান, শনিবার (২২ মে) সকালে ভারত থেকে ফিরেছেন ২৫ জন বাংলাদেশি। তাদের যশোর গাজির দরগা মাদ্রাসা ও বিভিন্ন আবাসিক হোটেলে ১৪ দিনের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হয়েছে। পরে ঝুঁকিমুক্ত হলে বাড়ি ফেরার অনুমতি দেওয়া হবে। আর যারা করোনা আক্রান্ত হয়ে ফিরছেন বা দেশে ফিরে আক্রান্ত হচ্ছেন তাদের রাখা হচ্ছে করোনা ইউনিটের রেড জোনে।

এদিকে ভারতফেরত কয়েকজন যাত্রী বলছেন, দেশে স্বাস্থ্যসেবা উন্নত হলে এ অবস্থায় জীবনের ঝুঁকি নিয়ে ভারতে গিয়ে চিকিৎসা করানো দরকার হতো না। দেশের টাকা দেশেই থাকতো, মানুষের দুর্ভোগও কম হতো। করোনা থেকে শিক্ষা নিয়ে বিপদের সময় অতি জরুরি চিকিৎসা ব্যবস্থা আধুনিক করতে হবে।

বেনাপোল ইমিগ্রেশন ওসি আহসান হাবিব জানান, কলকাতা দূতাবাস থেকে এনওসি নিয়ে প্রতিদিন ভারতে অবস্থানরত বাংলাদেশিরা দেশে ফিরছেন। বাংলাদেশে আটকে পড়া ভারতীয়রাও একই নিয়মে তাদের দেশে ফিরে যাচ্ছেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *