সংবাদদাতা: পশ্চিমবঙ্গ কবিতা অকাদেমির সভাপতি কবি সুবোধ সরকার-এর ঐকান্তিক প্রচেষ্টার ফলে প্রতি বছর ভারতের সর্ববৃহৎ কবিতা উৎসব অনুষ্ঠিত হয়ে আসছে। ২০২৪ সালে ৪,৫,৬ জানুয়ারি কলকাতায় রবীন্দ্রসদন প্রাণঙ্গে পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির উদ্যোগে এবং মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় শুরু হচ্ছে সর্ববৃহৎ কবিতা উৎসব কলকাতায়।

বহু কবিরা কবিতাপাঠ করবেন, শেষ দিনও চলল কবিতা পাঠের অনুষ্ঠান। বিভিন্ন কবিদের সঙ্গে প্রথম দিন ৪ জানুয়ারি শিশির মঞ্চে কবিতা পাঠ করবেন কবি ফারুক আহমেদ।

রবীন্দ্রসদনে বহু কবি ও বাচিকশিল্পীদের ভিড় থাকবে চোখে দেখার মতো। কবিতা উৎসবের শুভ সূচনায় উপস্থিত থাকবেন এই মুহুর্তে বাংলার সেরা কবি সুবোধ সরকার, উদ্বোধন অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ব্রাত্য বসু, রাজ্যের উচ্চশিক্ষা দফতরের মন্ত্রী। উদ্বোধনের দিন উজ্জ্বল উপস্থিতিতে বহু কবি ও সাহিত্যিকদের সঙ্গে কবিতার গান গাইবেন শিল্পীরা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের অন্তর্গত পশ্চিমবঙ্গ কবিতা অকাদেমির উদ্যোগে রবীন্দ্রসদ চত্বর সংলগ্ন প্রাঙ্গণে ৪-৬ জানুয়ারি ২০২৪ কবিতা উৎসবের আয়োজন বেশ জমে উঠবে।

কবিতা উৎসবের বিভিন্ন দিনে অকাদেমি প্রবর্তিত স্মারক আলোচনা, সম্মারক সম্মান, কবিতার গান, কীর্তন, কাব্যনাট্য পাঠ, সম্মেলক, কথাবিন্যাস, কবিতা কনসার্ট, স্ট্রিম কনসার্ট সহ আলোচনাসভা, কবিতাপাঠ এবং প্রাসঙ্গিক বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

কবিতা উৎসবের শুরুর দিন ৪ জানুয়ারি রবীন্দ্রসদন প্রাণঙ্গের শিশির মঞ্চে কবিতা পাঠ করবেন কবি ও “উদার আকাশ” পত্রিকা-প্রকাশনের সম্পাদক ফারুক আহমেদ।

পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে আয়োজিত এই মহা কবিতা উৎসবে কবিতা পাঠের জন্য কবি ফারুক আহমেদকে আমন্ত্রণ জানিয়েছেন, পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির অধিকর্তা। কবি ফারুক আহমেদকে লিখিত আমন্ত্রণ জানান, সহ-সংস্কৃতি অধিকর্তা, তথ্য ও সংস্কৃতি বিভাগ, পশ্চিমবঙ্গ সরকার।

কবি ও সম্পাদক ফারুক আহমেদ এক বিবৃতি দিয়ে সংবাদ মাধ্যমকে বলেন, এই সাংস্কৃতিক উৎসবে কবিতা পাঠ করতে আমন্ত্রণ পেয়ে তিনি মুগ্ধ ও বিমুগ্ধ হয়েছেন। তাঁকে আমন্ত্রণ জানানোর জন্য তিনি কৃতজ্ঞ সরকারের কাছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *