কুড়িগ্রাম প্রতিনিধি:
স্কুলের শেখ রাসেল ডিজিটাল ল্যাব আনুষ্ঠানিক উদ্বোধণের আগেই তালা ভেঙ্গে চুরি গেছে ৮ টি ল্যাপটপ। ঘটনাটি ঘটেছে শুক্রবার রাতে কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার নাখারগঞ্জ উচ্চ বিদ্যালয়ে। এ বিষয়ে সংশিস্নষ্ঠ দপ্তরে অভিযোগ করেছেন স্কুল কর্তৃপক্ষ।
বিদ্যালয়টির প্রধান শিক্ষক নুর ইসলাম জানান, স্কুলের ১ম ও ২য় তলায় অর্ধবার্ষিক পরীক্ষা চলছে। তৃতীয় তলায় শেখ রাসেল ডিজিটাল ল্যাব। যা এখনো উদ্বোধণ হয়নি। ফলে সেটি তালাবন্ধ। সেখানে রক্ষিত ছিল ল্যাবের ১৭টি ল্যাপটপ ও অন্যান্য সরঞ্জামাদি। বৃহস্পতিবার পরীক্ষা শেষে আমরা যখন বাড়ি যাই তখনো তা ঠিকঠাক ছিল। শনিবারও তৃতীয় তলায় প্রবেশের মুখে কলাপসিবল গেটটি আগের মত থাকায় আমাদের কোন রকম সন্দেহই হয়নি। এদিনও আমরা যথারীতি পরীক্ষা চালাচ্ছিলাম। শনিবার পরীক্ষা চলার মাঝামাঝি সময়ে পিওন স্কুলের অগ্নিনির্বাপক যন্ত্রটি বাইরে থেকে ৪র্থ তলায় একটি কক্ষে রাখতে গিয়ে দেখে ল্যাবের দরজা খোলা। তখন বিষয়টি আমাদের নজরে আসে। তখন আমরা গিয়ে দেখতে পাই ল্যাবের দুটি দরজার একটির তালা হ্যাসকো বেস্নড দিয়ে কাটার চেষ্টা করা হয়েছে। অন্যটি ভেঙ্গে নিয়ে গেছে ৮টি ল্যাপটপ, ৬টি মাউস, ৫টি কী-বোর্ড। ঘটনাটি আমি তাৎক্ষণিক আমার উর্দ্ধতন কর্তৃপক্ষকে মৌখিকভাবে জানাই। উপজেলা সহকারি প্রোগ্রামার মাইদুল ইসলাম জানান, ঘটনাটি শুনে আমি শনিবার বিকেল ৩ টায় বিদ্যালয় পরিদর্শনে গিয়ে এর সত্যতা পেয়েছি। প্রকল্পের নিয়ম অনুযায়ী ল্যাব রক্ষণাবেক্ষণের সম্পুর্ন দায়িত্ব প্রতিষ্ঠানের। প্রতিষ্ঠান প্রধান এর দায়িত্ব এড়াতে পারেন না। তাই ল্যাবের হারিয়ে যাওয়া সরঞ্জামাদি উদ্ধারে তাকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের জন্য পরামর্শ দেয়া হয়েছে।
নাগেশ্বরী থানার ওসি তদন্ত্ম তামবিরম্নল ইসলাম জানান, ঘটনাটি মৌখিক শুনে আমাদের দুজন অফিসারকে সেখানে পাঠানো হয়েছিলো। তবে এ বিষয়ে এখনো কেউ কোন লিখিত অভিযোগ করেননি। লিখিত অভিযোগ পেলে আইনী প্রক্রিয়া গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *